• Modi Zelenskyy: হিরোশিমায় মুখোমুখি মোদী-জেলেনস্কি, ইউক্রেন যুদ্ধের মধ্যে প্রথমবার সাক্ষাৎ
    এই সময় | ২১ মে ২০২৩
  • ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম মুখোমুখি সাক্ষাৎ হল দুই রাষ্ট্রনেতার। মোদী-জেলেনস্কির করমর্দনের ছবি প্রকাশ করেছে প্রধানমন্ত্রীর দফতর।

    G-7 গোষ্ঠীভুক্ত দেশগুলির বৈঠকে যোগ দিতে জাপানের হিরোশিমায় গিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। ওই বৈঠকে যোগ দিতে আসেন ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি। সেখানেই দু'জনের মধ্যে সাক্ষাৎ হয়।

    শনিবার ইউক্রেন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন নমো। সেখানে ছিলেন দুই দেশের একাধিক পদস্থ আধিকারিক। বৈঠকে অংশ নেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (National Security Advisor) বা NSA অজিত ডোভাল।

    প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে কী কী বিষয়ে আলোচনা হয়েছে? এদিন তা অবশ্য প্রধানমন্ত্রীর দফতরের তরফে প্রকাশ করা হয়নি। প্রসঙ্গত, এর আগে একাধিক বিষয় নিয়ে ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল মাক্রোঁ-র সঙ্গে কথা বলেন মোদী। G-7 গোষ্ঠীর দেশগুলির বৈঠক চলাকালীন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও সাক্ষাৎ করেছেন তিনি। বাইডেনকে আলিঙ্গনও করেন নমো।

    উল্লেখ্য, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়ার উপর নিষেধাজ্ঞা চাপায় আমেরিকা-সহ একাধিক পশ্চিমী দেশ। এই আবহে মস্কোর থেকে কম দামে খনিজ তেল আমদানি করা শুরু করে নয়াদিল্লি। যা নিয়ে প্রথম থেকে আপত্তি জানিয়ে এসেছে ইউরোপের বহু দেশ।

    চলতি মাসে বেলজিয়াম সফরে যান বিদেশমন্ত্রী এস জয়শংকর। সেখানে ইউরোপীয়ান ইউনিয়নের (EU) আধিকারিকদের প্রশ্নের মুখে পড়েন তিনি। EU-র অভিযোগ, রাশিয়ার খনিজ তেল পরিশোধন করে চড়া দামে ইউরোপের বাজারে বিক্রি করছে ভারত। ফলে রাশিয়ার উপর চাপানো নিষেধাজ্ঞা কোনও কাজেই আসছে না। এই ইস্যুতে নয়াদিল্লির বিরুদ্ধে কড়া পদক্ষেপের দাবি তোলে EU।

    চলতি সপ্তাহেই এর পালটা জবাব দেন বিদেশমন্ত্রী জয়শংকর। ব্রাসেলসের অনুষ্ঠানে তিনি বলেন, "EU-র আধিকারিকদের তাঁদেরই তৈরি করা নিয়ম পড়ে দেখা উচিত। রাশিয়ার থেকে কেউ তেল কিনে নিলে, তার উপর মস্কোর আর কোনও অধিকার থাকে না।" এব্যাপারে EU-র তৈরি আইনের ধারার কথাও উল্লেখ করেন বিদেশমন্ত্রী জয়শংকর।

    এদিন সকালে জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদী। এর পর হিরোশিমায় মহাত্মা গান্ধীর একটি আবক্ষ মূর্তি উদ্বোধন করেন তিনি। মূলত বিশ্বশান্তির বার্তা দিতে নয়াদিল্লির তরফে ওই মূর্তি উপহার দেওয়া হয়েছে জাপানকে।

    দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪৫-র ৬ অগাস্ট হিরোশিমায় প্রথম পরমাণু বোমা ফেলে মার্কিন যুক্তরাষ্ট্র। সেই বোমার কোড নেম ছিল Little Boy। এর তিনের মাথায় নাগাসাকিতেও পরমাণু বোমা ফেলে আমেরিকা। সেই ঘটনাকে মনে রেখে গান্ধীজির অহিংসার বাণী ছড়িয়ে দিতে ওই মূর্তি উপহার দেওয়া হয়েছে বলে জানিয়েছে নয়াদিল্লি।
  • Link to this news (এই সময়)