• Vladimir Putin : মার্কিন নিষেধাজ্ঞার পালটা! বারাক ওবামা সহ ৫০০ নাগরিকের রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা
    এই সময় | ২১ মে ২০২৩
  • ইউক্রেনে সামরিক অভিযানের জন্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সহ একাধিক রুশ ব্যক্তির প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল আমেরিকা। এবার তার পালটা দিল মস্কো। মোট ৫০০ মার্কিন নাগরিকের প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করল পুতিনের দেশ। এই তালিকায় আছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা-ও।

    রুশ বিদেশমন্ত্রকের তরফে শুক্রবার এক বিবৃতিতে প্রাক্তন প্রেসিডেন্ট ওবামা সহ ৫০০ মার্কিন নাগরিকের প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারির কথা জানানো হয়। জো বাইডেন প্রশাসনের নিষেধাজ্ঞা জারির বিরুদ্ধে এই সিদ্ধান্ত বলে মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে। এই তালিকায় বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে ওবামা ছাড়াও রয়েছেন তিনজন জনপ্রিয় মার্কিন টিভি উপস্থাপক স্টিফেন কোলবার্ট, জিমি কিমেল এবং শেথ মেয়ার্স। জারি করা নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন সিএনএনের উপস্থাপক ইরিন বুরনেট, এমএসএনবিসির উপস্থাপক রাচেল ম্যাডো এবং জো স্কারবোরো। বেশ কয়েকজন মার্কিন সিনেটর, কংগ্রেস সদস্যের বিরুদ্ধেও রাশিয়ার ঢোকার উপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।

    যে সমস্ত মার্কিন নাগরিক রুশ বিরোধী, তাদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা বলবৎ করা হয়েছে বলে জানিয়েছে রুশ বিদেশমন্ত্রক। সেই সঙ্গে সামরিক অভিযানের সময় যারা ইউক্রেনে অস্ত্র সরবরাহের সঙ্গে জড়িত তাদেরও রাখা হয়েছে নিষেধাজ্ঞার তালিকায়। নিষেধাজ্ঞা জারির পর আমেরিকার উদ্দেশ্যে কার্যত হুমকির বার্তাও দিয়েছে রুশ বিদেশমন্ত্রক। রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হলে, মস্কো ছেড়ে কথা বলবে না বলে হুঁশিয়ারি দেওয়া হয়।

    প্রসঙ্গত, শুক্রবার অর্থাৎ ১৯ মে ইউক্রেনে সামরিক হামলার শাস্তি হিসেবে শতাধিক রুশ ব্যক্তি এবং প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল আমেরিকা। তার কয়েক ঘণ্টা যেতে না যেতেই পালটা নিষেধাজ্ঞা জারির পথে হাঁটে মস্কো।উল্লেখ্য, গত বছর ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে সামরিক অভিযান চালায় রাশিয়া। রুশ আগ্রাসনের প্রতিবাদ করে সেই সময় আমেরিকা সহ পশ্চিমী শক্তিগুলি অর্থনৈতিকভাবে রাশিয়াকে চাপে রাখতে জারি করেছিল একাধিক নিষেধাজ্ঞা। সেই সময় পালটা নিষেধাজ্ঞাও জারি করে পুতিনের দেশ।

    বিশ্বের দুই শক্তিধর দেশের নিষেধাজ্ঞা ও পালটা নিষেধাজ্ঞা বিষয়টি এমন একটা সময় হয়েছে, যখন কয়েকদিন আগে আমেরিকার বিরুদ্ধে ড্রোন হামলার অভিযোগ এনেছিল ক্রেমলিন। পুতিনকে হত্যার উদ্দেশ্যে আমেরিকার মদতে ড্রোন হামলা হয় বলে দাবি করেছিল মস্কো। যদিও রাশিয়ার সেই দাবি খারিজ করে দেয় হোয়াইট হাউস।
  • Link to this news (এই সময়)