• Green Card In US : মার্কিন মুলুকে গ্রিন কার্ড পেতে দীর্ঘ অপেক্ষায় ভারতীয়রা, কারণ জানাল মার্কিন প্রশাসন
    এই সময় | ২১ মে ২০২৩
  • মার্কিন মুলকে অভিবাসন স্বীকৃতি পেতে গ্রিন কার্ডের গুরুত্ব অপরিসীম। অনেক সময় এই গ্রিন কার্ড পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে অন্য দেশ থেকে আমেরিকায় যাওয়া মানুষদের। এক্ষেত্রে সবচেয়ে বেশি সমস্যায় পড়েন ভারত, চিন, মেক্সিকোর লোকজন। এবার দীর্ঘ অপেক্ষার কারণ জানাল মার্কিন প্রশাসন।

    গ্রিন কার্ডের জন্য বরাদ্দ কোটা একমাত্র মার্কিন কংগ্রেস পরিবর্তনের অধিকার রয়েছে বলে জানানো হয়েছে। আমেরিকায় সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেক সিনিয়র উপদেষ্টা ডগলাস রান্ড জানিয়েছেন, কংগ্রেস কর্তৃক পারিবারিত স্পনসরকৃত অগ্রাধিকার গ্রিন কার্ডের বার্ষিক সীমা বিশ্বের জন্য ২ লক্ষ ২৬ হাজার। যেখানে কর্মসংস্থান ভিত্তিক বার্ষিক সীমা ১ লক্ষ ৪০ হাজার।

    তাঁর মতে, অন্যান্য দেশের তুনলায় মার্কিন মুলুকে ভারত, চিন, মেক্সিকো নাগরিকের সংখ্যা সবচেয়ে বেশি। এর ফলে গ্রিন কার্ড পেতে ওই সমস্ত নাগরিকদের দীর্ঘদিন অপেক্ষা করতে হয় বলে জানান ডগলাস। মার্কিন ওই আধিকারিক আরও জানিয়েছেন যে প্রতি বছর পরিবার ও কর্মংস্থান ভিত্তিক গ্রিন কার্ডের চাহিদা রয়েছে সাড়ে ২৫ হাজারের কাছকাছি।

    একমাত্র মার্কিন কংগ্রেসের পক্ষেই বার্ষিক সীমা পরিবর্তনের অধিকার রয়েছে বলে জানান তিনি । তাঁর মতে, এই সীমাবদ্ধতার মধ্যে মার্কিন অভিবাসন দফতরগুলিকে কাজ করতে হয়। যতটা সম্ভব গ্রিন কার্ড ভারত সহ অন্যান্য দেশের নাগরিকদের দেওয়ার চেষ্টা হচ্ছে বলে জানিয়েছেন।

    ডগলাস জানিয়েছেন, বর্তমানে কয়েক হাজার ভারতীয়কে গ্রিন কার্ডের জন্য এক দশকের বেশি সময় অপেক্ষা করতে হচ্ছে। অনের সময় ভিসার জন্যও এই অপেক্ষায় সময় আরও বেড়ে যাচ্ছে। তিনি বলেন যে শুধু ভারত নয়, মার্কিন মুলুকে বসবাসকারী চিন সহ অন্যান্য দেশের নাগরিকদের মধ্যে গ্রিন কার্ডের চাহিদা দিনদিন বৃদ্ধি পাচ্ছে।

    প্রসঙ্গত, গত বছর মে মাসে গ্রিন কার্ডের ব্যাপারে আশার কথা শুনিয়েছিলেন জো বাইডেন প্রশাসন। অভিবাসন স্বীকৃতি পেতে ৬ মাসের বেশি সময় যাতে না লাগে, তার জন্য চিন্তাভাবনা শুরু হয়েছে বলে হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছিল। গ্রিন কার্ডের ব্যাপারে মার্কিন প্রেসিডেন্সয়াল অ্যাডভাইজারি কমিশনের কাছে আবেদন জানিয়েছিলেন এক ভারতীয় বংশোদ্ভুত।

    এরপর ওই ঘোষণা করা হয়। বাইডেন প্রশাসনের ওই পদক্ষেপে দীর্ঘ দিন ধরে গ্রিন কার্ডের জন্য অপেক্ষা করে থাকা ভারতীয় বংশোদ্ভুতদের সমস্যার সমাধান হতে পারে বলে মনে করা হয়েছিল। কিন্তু সমস্যা সমস্যাই থেকে গেছে। এবার বের হয়ে এলো সমস্যার আসল কারণ।
  • Link to this news (এই সময়)