• জাতীয় স্তরে ক্যারাটেতে রাজ্যের জয়জয়কার, ৫১টি পদক জিতে সেরার শিরোপা বাংলার ছেলে-মেয়েদের
    এই সময় | ২১ মে ২০২৩
  • West Bengal News : আবারও রাজ্যকে সাফল্য এনে দিল একদল প্রতিভাবান ছেলে-মেয়ে। এবার ক্যারাটেতে রাজ্যের হয়ে ১৯ জন ছেলে মেয়ে কেরালায় আয়োজিত জাতীয় স্তরের প্রতিযোগিতায় গিয়ে ৫১টি পদক তুলে নিল। যেখানে ৩৪ টি গোল্ড মেডেল অর্জন করেছে তাঁরা। এই অংশগ্রহণকারীদের মধ্যে ৪-৫ জন বাদে সকলেই মহিলা ছিলেন। ৫ বছর থেকে ২২ বছর বয়সী ছেলে মেয়েরা অংশগ্রহণ করেছিল। পশ্চিমবঙ্গ থেকে একমাত্র উত্তর ২৪ পরগনা দেগঙ্গার বুডো ক্যারাটে অ্যাকাডেমির ১৯ জন প্রতিযোগিতায় অংশ নেয়। যেখানে ভারতবর্ষ ছাড়াও শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরশাহির মতো দেশ অংশ নেয়।

    তাদের সঙ্গে প্রতিযোগিতায় লড়াই করে রাজ্যের নাম উজ্জ্বল করে দেগঙ্গার বুডো ক্যারাটে অ্যাকাডেমির ১৯ জন ছেলে মেয়ে। ভারতবর্ষের মধ্যে সবচেয়ে বেশি মেডেল পশ্চিমবঙ্গই পায়। পশ্চিমবঙ্গে দেগঙ্গার বুডো ক্যারাটে অ্যাকাডেমি ছাড়া আর কেউ এই প্রতিযোগিতায় অংশ নেয়নি। কেরালায় জাতীয় স্তরে এই প্রতিযোগিতা হয়। এই প্রতিযোগিতা অর্গানাইজ করেছিলো JSK INDIA। যেখানে অন্যান্য রাজ্যের পাশাপাশি বাংলা থেকে শুধুমাত্র বুডো ক্যারাটে অ্যাকাডেমির ছেলে মেয়েরা অংশ নেয়। সেখানে সবচেয়ে ভালো ফলাফল শুধুমাত্র বাংলার। ১৯ জন প্রতিযোগীর মধ্যে ৩৪ টি গোল্ড মেডেল, ৮টি সিলভার এবং ৯ টি ব্রোঞ্জ মেডেল তুলে নেয় তাঁরা।

    বুডো ক্যারাটে অ্যাকাডেমির শিক্ষক শিয়ান পার্থ প্রতিম পাল জানান, “এটা এখনও পর্যন্ত সবথেকে বড় সাফল্য, এর আগেও আমাদের প্রতিষ্ঠান মেডেল এনেছে। তবে এত গোল্ড একসঙ্গে জেতা এই প্রথম”। তিনি আরও জানান, “অনেকের মধ্যে ভুল ধারণা যে ক্যারাটে শিখলে গুণ্ডা, মস্তান তৈরি হয়। এই ধারণা সম্পুর্ন ভুল।

    ক্যারাটে এক ধরনের টেকনিক, ক্যারাটে শিখলে শারীরিক ও মানসিক ভাবে অনেকটা সুস্থ ও আলাদা একটা শক্তি মানসিকভাবে সবসময় থাকবে। যাদের ধারণা তাদের ছেলে মেয়ে ক্যারাটে শিখলে চোর ডাকাত, গুণ্ডা তৈরি হবে। এই ধারণা সম্পুর্ন ভুল”। আগামী দিনে এই ছেলে মেয়েরা আন্তর্জাতিক পর্যায়ে বিদেশের মাটিতে প্রতিযোগিতায় অংশ নেবে, তার যাবতীয় প্রশিক্ষণ দেবেন পার্থপ্রতিম বাবু।

    তাঁর প্রতিষ্ঠানের ছেলে মেয়েরা যে সাফল্য এনে দিয়েছে, তা নিয়ে তিনি গর্বিত। পাশাপাশি প্রতিটি ছেলে মেয়ে থেকে তাদের অভিভাবকরা এই সাফল্যে খুশি। যারা একসময় তাদের ছেলে মেয়েদের ক্যারাটে শেখাকে ভালো ভাবে দেখতেন না। তারা আজ এই সাফল্যে অনেকটাই তাদের চিন্তাভাবনা থেকে সরে গিয়েছেন।

    কারণ এই ছেলে মেয়েরা বাংলার নাম উজ্জ্বলের পাশাপাশি নিজেদের এলাকার নামও উজ্জ্বল করেছে। এই জেলা থেকে যারা অংশ নিয়েছিল তাদের মধ্যে বসিরহাট, দেগঙ্গা, বেরাচাঁপা, মধ্যমগ্রাম এলাকায় অধিকাংশের বাসস্থান। আজ এই সাফল্য বিশেষ করে বাংলার নাম উজ্জ্বল করতে পেরে সকলেই খুশি এবং গর্বিত।
  • Link to this news (এই সময়)