• প্রত্যন্ত গ্রাম থেকেই বাজিমাৎ মালদার মেয়ের, মাধ্যমিকে মেধাতালিকায় অষ্টম স্থান ফারহিনের
    এই সময় | ২১ মে ২০২৩
  • Malda News : ছাত্র ছাত্রীদের জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক পরীক্ষা। এই মাধ্যমিক পরীক্ষায় নজরকাড়া ফল করেছে মালদা জেলা। মালদা জেলায় রাজ্যে এক থেকে দশের মধ্যে মোট ২১ জন রয়েছে। এর মধ্যে ৬৮৫ নম্বর পেয়ে রাজ্যে অষ্টম স্থান অধিকার করেছে ফারহিন আক্তার। ফারহিন বাংলাদেশ সীমান্ত লাগোয়া মহদিপুরের এক প্রত্যন্ত গ্রামের মেয়ে। ফারহিন সুজাপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্রী। সে পড়াশুনার পাশাপাশি খেলাধুলা ও অবসরে গল্পের বই পড়তে ভালবাসে। ফারহিনের বাবা বাসিরুদ্দিন মোমিন একজন ক্ষুদ্র ব্যবসায়ী। টেলিভিশন মারফত ফারহিন নিজের ফলাফল জানতে পারে।

    ফারহিনের নজর কাড়া ফলাফল আত্মীয় স্বজনকেও খুবই আপ্লুত করেছে। ফারহিনের মা সায়রা বিবির বক্তব্য, “আমার পাঁচটি মেয়ে রয়েছে। অনেকে সেই কারণে খোঁটা দিয়েছে। কিন্তু আজ আমার এক মেয়ে দেখিয়ে দিল যে মেয়েরা কোনও অংশেই কম নয়”। আজ সাইরা বিবি আপ্লুত।

    তিনি বিশ্বাসী কোনও মেয়েই ছেলেদের থেকে কম নয় এবং মেয়েও স্বাবলম্বী হতে পারে। পরপর পাঁচটি মেয়ে হওয়ার পরে সমাজে বা পাড়ায় বহুবার শুনতে হয়েছিল মেয়ে নিয়ে কি করবে? সেই মেয়ে আজ রাজ্যে জীবনের বড় পরীক্ষা অর্থাৎ মাধ্যমিকে অষ্টম স্থান অর্জন করে মায়ের মুখ তো উজ্জ্বল করেছেই।

    পাশাপাশি জেলার নাম উজ্জ্বল করল প্রত্যন্ত মহদীপুর সীমান্তবর্তী লাগোয়া গ্রামের মেয়ে ফারহিন আক্তার। ফারহিন আক্তার ভবিষ্যতে একজন ডাক্তার হতে চায়। যাতে প্রত্যন্ত এলাকার মানুষ সহজে চিকিৎসা পেতে পারে। এই বিষয়ে সে বলে, “আমার পরীক্ষার ফলাফল ভালো হবে এটা আশা করেছিলাম।

    কিন্তু তাই বলে রাজ্যের মেধা তালিকায় আমার নিজের নাম দেখতে পাব, সেটা আশা করিনি। তাই আরও বেশি আনন্দ হচ্ছে। সবসময় যে পড়াশোনা করতাম সেটা একেবারেই নয়। ছোটবেলায় আমি খেলাধুলাও করেছি। বাড়িতে অবসর সময়ে গল্পের বই পড়েছি। তবে এবার পড়াশোনা করার ইচ্ছেটা আরও বেড়ে গেল। এরপর উচ্চ মাধ্যমিক পাস করার পরে আমি মেডিক্যাল নিয়ে পড়তে চাই।

    ভবিষ্যতে ইচ্ছে আছে ডাক্তার হওয়ার। সেভাবেই এগোবো”। ফারহিনের এই সাফল্যে খুশি তাঁর প্রতিবেশী রাও। এক প্রতিবেশী জানান, “ছোট থেকেই মেয়েটিকে দেখছি। শান্ত আর খুব ভালো মেয়ে। ফারহিনের মা’কে অনেকেই অনেক কথা বলেছেন। সবার মুখ বন্ধ করার পর এবার এগিয়ে চলুক ফারহিন”।
  • Link to this news (এই সময়)