• আইপিএল আইপিএলে কুস্তি বিতর্ক! ধোনিদের ম্যাচ দেখতে স্টেডিয়ামে ঢুকতে দেওয়া হল না বজরংদের
    আনন্দবাজার | ২১ মে ২০২৩
  • শনিবার দুপুরে দিল্লি বনাম চেন্নাই ম্যাচের আগে হঠাৎই বিতর্ক তৈরি হল। অরুণ জেটলি স্টেডিয়ামে ম্যাচ দেখতে হাজির হয়েছিলেন যন্তর মন্তরে ধর্নারত কুস্তিগিরদের কয়েকজন। বৈধ টিকিট থাকা সত্ত্বেও তাঁদের ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ। পুলিশের দাবি, সাধারণ দর্শকাসনে বসে ও ভাবে খেলা দেখলে নিরাপত্তা নিয়ে সমস্যা তৈরি হতে পারত। দিল্লি পুলিশ আরও জানিয়েছে, বৈধ টিকিট থাকা সবাইকে ঢুকতে দেওয়া হয়েছে স্টেডিয়ামে, যা মানতে চাননি কুস্তিগিরেরা।

    শনিবার ম্যাচের আগে স্টেডিয়ামের বাইরে বাহাদুর শাহ জাফর মার্গে অপেক্ষা করছিলেন কুস্তিগিরেরা। সেখানেই বিনেশ ফোগাট বলেন, “আমরা ম্যাচ দেখতে এসেছিলাম। পাঁচ জনের কাছে পাঁচটি টিকিট ছিল। ওরা টিকিট পরীক্ষা করে জানায় যে মাঠে ঢুকতে দেওয়া হবে না। ওদের দাবি, নিরাপত্তা নিয়ে সমস্যা তৈরি হতে পারে। আমাদের বলে ভিআইপি দর্শকাসনে বলে খেলা দেখতে। আমরা তখন বলি, ‘যে আসনের জন্যয়ে আমাদের টিকিট রয়েছে, সেখানে বসেই খেলা দেখতে চাই।”

    পাঁচ কুস্তিগিরের মধ্যে বিনেশ ছাড়াও ছিলেন বজরং পুনিয়া, সাক্ষী মালিক। তাঁরা একটি সাদা রংয়ের টিশার্ট পরেছিলেন যেখানে লেখা ছিল, ‘আমরা কুস্তিগিরদের পাশে রয়েছি’। প্রত্যেকের কাছে ইস্ট স্ট্যান্ডের টিকিট ছিল। কোটলার ৮ এবং ১০ নম্বর গেট দিয়ে ঢুকতে হত তাঁদের। শেষ পর্যন্ত কাউকেই ঢুকতে দেওয়া হয়নি।

    হেনস্থা এখানেই শেষ হয়নি। বিনেশ বলেছেন, “প্রথমে আমাদের নিয়ে পরীক্ষা করা হলেও ফেরত দেওয়া হয়নি। আমরা ওদের সঙ্গে তর্ক করতে থাকি। বার বার অনুরোধ করি যে আসনের টিকিট পেয়েছি সেখানেই বসব। আমরা সাধারণ মানুষ। তাই সাধারণ মানুষের জায়গাতেই খেলা দেখতে যাই। কিছু ক্ষণ পরে যখন দেখি আমাদের ঢুকতে দেওয়া হবে না, তখন ফিরে যেতে থাকি। তখন আবার আমাদের আটকানো হয়। বলা হয় ভিতরে এসে ভিআইপি আসনে বসতে। আমরা রাজি হইনি।”

    বিনেশের সংযোজন, “জানি না কেন ওরা এত সমস্যা তৈরি করছে। আমরা শুধু একটা বার্তা লেখা টিশার্ট পরে খেলা দেখতে গিয়েছিলাম। কোনও অনৈতিক কাজ করিনি।”

    দিল্লি পুলিশ পাল্টা টুইটারে লেখে, “কুস্তিগিরদের আইপিএলের ম্যাচ দেখার জন্য ঢুকতে দেওয়া হয়নি, এ প্রসঙ্গে কিছু কিছু সংবাদমাধ্যমে অসত্য খবর প্রচার করা হচ্ছে। বৈধ টিকিট বা পাস রয়েছে এমন কাউকে আটকানো হয়। প্রত্যেককে নির্দিষ্ট গেট দিয়ে ঢোকানো হয়েছে।”

  • Link to this news (আনন্দবাজার)