• মা, বাবা, দলনেত্রী বারণ করেছেন, জ্বর-গলাব্যথা তবু ফিরিনি, সিবিআইয়ের জন্য ফিরতে হল: অভিষেক
    আনন্দবাজার | ২১ মে ২০২৩
  • দীর্ঘ ৯ ঘণ্টা ৩৯ মিনিট জিজ্ঞাসাবাদের পর সিবিআই দফতর থেকে বেরিয়েই পূর্ণ উদ্যমে দলীয় কর্মসূচিতে ‘ঝাঁপিয়ে পড়া’র কথা বললেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। দু’মাসের ‘নবজোয়ার যাত্রা’ কর্মসূচিতে কাটছাঁট করেই শুক্রবার রাতে সিবিআইয়ের তলব পেয়ে বাঁকুড়া থেকে কলকাতায় ফিরে এসেছিলেন অভিষেক। জানিয়েছিলেন শুক্রবার যেখানে থেমেছেন, সোমবার সেখান থেকেই নবজোয়ার যাত্রা শুরু করবেন তিনি। সেই রেশ ধরেই শনিবার রাতে সিবিআই দফতর থেকে বেরিয়ে অভিষেক বলেন, “পরশু দিন থেকে দশ গুণ বেশি উৎসাহ নিয়ে জনসংযোগ যাত্রা করব।” দীর্ঘ দু’মাসের কর্মসূচির ধকল না নেওয়ার জন্য যে অনেকেই পরামর্শ দিয়েছিলেন, সে কথা জানিয়ে অভিষেক বলেন, “মা, বাবা, দলনেত্রী বারণ করেছেন, জ্বর, গলাব্যথা হয়েছে, হাত কেটে গিয়েছে, তবু ফিরিনি। সিবিআইয়ের জন্য ফিরতে হল।”

    কেন্দ্রের বিজেপি সরকার সিবিআই-সহ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে পরিচালনা করছে— আরও এক বার সেই অভিযোগ তুলে অভিষেক দাবি করেন, ‘নবজোয়ার যাত্রা’য় তৃণমূলের প্রতি মানুষের সমর্থন দেখে বিজেপি নানা ভাবে কর্মসূচিকে ব্যাহত করতে চাইছে। তবে এ সবের পরেও যে, তিনি যে দমবেন না, তা স্পষ্ট করে দিয়েছেন ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ। তাঁর কথায়, “নবজোয়ার যাত্রা সার্থক। এ বার বিজেপির রাতের ঘুম উড়ে যাবে।”

    রাজ্যে শিক্ষায় নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় শনিবার অভিষেককে তলব করেছিল সিবিআই। সকাল ১০টা ৫৮ মিনিটে নিজাম প্যালেসে পৌঁছন অভিষেক। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের হাজিরা ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছিল সিবিআই দফতরে। রাতে সেখান থেকে বেরিয়ে অভিষেক বলেন, ‘‘নির্যাস একটা আস্ত অশ্বডিম্ব।’’

  • Link to this news (আনন্দবাজার)