• সাপ্তাহিক রিপোর্ট কই? ৬টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে শো-কজ রাজ্যপালের
    Aajtak | ২৫ মে ২০২৩
  • সাপ্তাহিক রিপোর্ট চেয়েও না পাওয়াতে রাজ্যের ৬টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে শো-কজ করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। মঙ্গলবারই শোকজের চিঠি পেয়েছেন কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়, স্টেট ইউনিভার্সিটি, বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়, কল্যাণী বিশ্ববিদ্যালয় ও বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। উপাচার্যদের কাছ থেকে বিশ্ববিদ্যালয় সংক্রান্ত সাপ্তাহিক রিপোর্ট চেয়ে চিঠি দেওয়া হয়েছিল রাজভবনের তরফে। রিপোর্ট না পেয়ে পরে রাজ্যপাল আবারও চিঠি দেন। তারপরও কোনও রিপোর্ট না আসায় এবার কারণ দর্শাতে বলা হয়েছে উপাচার্যদের।

    রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির প্রশাসনিক কাজ নিয়ে সাপ্তাহিক রিপোর্ট দেওয়ার জন্য উপাচার্যদের চিঠি পাঠিয়েছিলেন বিশ্ববিদ্যালয়গুলির আচার্য তথা রাজ্যপাল সিভি আনন্দ বোস। গত এপ্রিল মাসেই রিপোর্ট চেয়ে চিঠি পাঠানো হয়েছিল উপাচার্যদের। যদিও সেই রিপোর্ট আসেনি রাজভবনে।

    গত শুক্রবার রাজ্যপালের তরফে আরও একটি চিঠি দেওয়া হয় উপাচার্যদের। সেই চিঠিতে রিপোর্ট পাঠানোর কথা মনে করিয়ে দেওয়া হয়। যদিও ওই চিঠি দেওয়ার পর থেকেই রাজ্য সরকারের সঙ্গে রাজ্যপালের সংঘাত শুরু হয়ে যায়। শিক্ষা দফতরকে না জানিয়ে বিশ্ববিদ্যালয়ের কাছে রাজ্যপালের রিপোর্ট তলব খুব একটা ভাল চোখে দেখেনি রাজ্য। এনিয়ে খোলাখুলি অসন্তোষ প্রকাশ করেছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও।

    রাজ্যপালকে সরিয়ে রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে মুখ্যমন্ত্রীকে আনার জন্য বিল পাশ হয়েছে বিধানসভায়। তবে রাজ্যপাল এখনও সেই বিলে সই করেননি। রাজ্যপাল পরিবর্তন হলেও বিল এখনও পড়ে রাজভবনে।

     
  • Link to this news (Aajtak)