• India-South Africa: কষ্টার্জিত জয়ে সিরিজ ভারতের, তবে মিটল না বোলিং সমস্যা
    আজকাল | ০৩ অক্টোবর ২০২২
  • আজকাল ওয়েবডেস্ক: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে সিরিজ জিতল ভারত। রবিবার গুয়াহাটিতে প্রোটিয়াদের ১৬ রানে হারালেন রোহিতরা।‌ প্রথমে ব্যাট করে ৩ উইকেটের বিনিময়ে ২৩৭ রান তোলে টিম ইন্ডিয়া। রান তাড়া করতে নেমে নির্ধারিত ওভারে ২২১ রানে শেষ করে দক্ষিণ আফ্রিকা। তবে ডেভিড মিলার ভারতীয় বোলিংয়ের কঙ্কালসার চেহারা দেখিয়ে দিলেন। প্রায় ম্যাচ জিতিয়েই দিয়েছিলেন কিলার মিলার। ৪৭ বলে ১০৬ রানে অপরাজিত থাকেন। কিন্তু শেষপর্যন্ত দলকে জেতাতে পারেননি। ঘরের মাঠে প্রথমবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজ জয় ভারতের। 

    টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠান তেম্বা বাভুমা।‌ শুরু থেকেই তাণ্ডব চালায় ভারতীয় ব্যাটাররা। ঝড়ের গতিতে রান তোলেন কেএল রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদবরা।‌ ৪৩ রান করলেও এদিন স্বাভাবিক ছন্দে ছিলেন না রোহিত শর্মা। তবে উইকেটের অন্য প্রান্তে শুরু থেকেই বিধ্বংসী মেজাজে ছিলেন রাহুল। ২৮ বলে ৫৭ রান করেন ভারতের সহ অধিনায়ক। মাত্র ১ রানের জন্য অর্ধশতরান সম্পূর্ণ করতে পারলেন না বিরাট কোহলি। ২৮ বলে ৪৯ রানে অপরাজিত থাকেন। তবে আসল তাণ্ডব চালালেন সূর্যকুমার যাদব।

    জীবনের সেরা ফর্মে রয়েছেন তিনি। এদিন আরও একটি মারকাটারি ইনিংস উপহার দেন। ৫টি চার এবং ৫টি ছয়ের সাহায্যে মাত্র ২২ বলে ৬১ রান করেন সূর্য। শেষদিকে নেমে দ্রুত রান তোলেন দীনেশ কার্তিকও। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ তে এটাই সর্বোচ্চ রান ভারতের। 

    জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই দুই উইকেট হারায় প্রোটিয়ারা। শূন্য রানে ফিরে যান তেম্বা বাভুমা এবং রিলি রোসু। নিজের প্রথম ওভারেই জোড়া উইকেট তুলে নেন অর্শদীপ সিং। এরপর আচমকা বাতিস্তম্ভের আলো নিভে যাওয়ায় প্রায় ১৫ মিনিট খেলা বন্ধ থাকে। শুরুতেই জোড়া উইকেট হারানোর পর দলকে ট্র্যাকে ফেরানোর চেষ্টা করেন কুইন্টন ডি কক (৬৯) এবং এডেন‌ মার্করাম (৩৩)। দ্বিতীয়জন প্যাভিলিয়নে ফেরার পর প্রোটিয়াদের হাল ধরেন মিলার। করলেন অনবদ্য শতরান। দীর্ঘদিন পর আবার সেই পুরোনো কিলার মিলারকে দেখা গেল। ৪৭ বলে করেন ১০৬ রান। তাতে রয়েছে ৭টি ছয় এবং ৮টি চার। কিন্তু শেষরক্ষা করতে পারেননি। তবে রোহিতরা সিরিজ জিতলেও, ভারতীয় বোলিংয়ের দুর্দশা আরও একবার বেরিয়ে পড়ল। অর্শদীপ শুরুতে জোড়া উইকেট নিলেও শেষদিকে বেধড়ক মার খান। অক্ষর প্যাটেল, হর্ষল প্যাটেলরাও ব্যর্থ। টি-২০ বিশ্বকাপের আগে বোলারদের এই হাল রাহুল দ্রাবিড়ের চিন্তা বাড়বে। 
  • Link to this news (আজকাল)