• Gandhi Jayanti 2022: গান্ধীজয়ন্তীতে বিশেষ বার্তা দিল রাষ্ট্রসংঘ; পুতিন কি শুনছেন?
    ২৪ ঘন্টা | ০৩ অক্টোবর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্ব জুড়ে আন্তর্জাতিক স্তরে মহাত্মা স্মরণে কোনও ব্যত্য়য় ঘটেনি। রাষ্ট্রসংঘও যথোচিত মর্যাদায় গান্ধীর জন্মদিনটি পালন করেছে। সেই পালনের সূত্রেই 'হিংসা নয়, অহিংসার পথে হাঁটুন' বিশ্ববাসীকে এই বার্তাই দিলেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। রবিবার মহাত্মা গান্ধীর ১৫৩তম জন্মজয়ন্তী। দিনটি 'আন্তর্জাতিক অহিংসা দিবস' হিসেবে পালিত হয় সারা বিশ্বে। সেই উপলক্ষেই রবিবার বিশ্বশান্তিসূচক এই বার্তা দিয়েছেন গুতেরেস। আজ, রবিবার মহা সপ্তমী। সপ্তমীর সঘন গহন আনন্দ উদযাপনে আজ সারাদিনই গান্ধীকে একরকম ভুলেই থাকল বাঙালি। সপ্তমীর পাশাপাশি আজ যে ২ অক্টোবরও, সেটা অনেকে তত খেয়ালই করেননি হয়তো। দেশ জুড়ে আজ পালিত হয়েছে গান্ধী জয়ন্তী। তবে, শুধু বাংলা নয়, নবরাত্রি উৎসবে মেতে বৃহত্তর ভারতও। ফলে কোথাও যেন আজ একটু টোল খেয়েছে জাতির জনকের জন্মদিন উদযাপন। কিন্তু আন্তর্জাতিক স্তরে যথোচিত মর্যাদায় পালিত হয়েছে গান্ধীর জন্মদিন।

    এ বছর গান্ধীর ১৫৩ তম জন্মদিন। আধুনিক ভারতে অহিংসার উদগাতা তিনি। তাঁর স্বাধীনতা সংগ্রামের ধরন নিয়ে বিতর্ক আছে। কিন্তু ইতিহাসের সূত্রেই এ কথা মানতে হবে যে, ব্রিটিশ সরকারের হাত থেকে স্বাধীনতা ছিনিয়ে নেওয়ার ক্ষেত্রে তাঁর অহিংসা আন্দোলন গভীর অবদান রেখে গিয়েছে। সারা পৃথিবীতে তাঁর এই আন্দোলন স্বীকৃত। ২০০৭ সাল থেকে রাষ্ট্রসংঘও গান্ধী জয়ন্তী উদযাপনে বিশেষ উদ্যোগ নিয়েছে। সারা পৃথিবীতে শান্তি সৌহার্দ্য ও মৈত্রী আনার ক্ষেত্রে গান্ধীর জীবন ও কাজের যে প্রভাব তাকেই আলাদা করে স্বীকৃতি দেওয়া হয় এই দিনে।

    আরও পড়ুন: 

    রবিবার সেই স্বীকৃতিরই ছাপ দেখা গেল রাষ্ট্রসংঘের গুতেরেসের আচরণে। এদিন তিনি একটি ট্যুইটও করেন। গুতেরেস লেখেন-- 'আন্তর্জাতিক অহিংসা দিবসে মহাত্মা গান্ধীর জন্মদিবস পালন করা হয়। পাশাপাশি এদিন শান্তি, সম্মান এবং পারস্পরিক মর্যাদাবোধও ছড়িয়ে দেওয়া হয়। এই মূল্যবোধগুলিকে সম্বল করে আমরা সাংস্কৃতিক এবং সীমান্তের নানা বাধা পেরিয়ে নানা বাধাবিপত্তি জয় করতে আজও সক্ষম।' সংশ্লিষ্ট মহল মনে করছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে গুতেরেসের এই বার্তা খুবই তাৎপর্যপূর্ণ।

    প্রসঙ্গত, ২০০৭ সালের জুন মাসে মহাত্মা গান্ধীর জন্মদিনটিকে আন্তর্জাতিক অহিংসা দিবস হিসেবে ঘোষণা করেছিল রাষ্ট্রসংঘ। তার পর থেকে দিনটিকে নানা ভাবে পালন করা হয়ে থাকে।
  • Link to this news (২৪ ঘন্টা)