• AI থেকে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে! সতর্কবার্তা প্রাক্তন Google CEO-র
    হিন্দুস্তান টাইমস | ২৬ মে ২০২৩
  • ChatGPT-এর মতো AI বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন গুগলের প্রাক্তন সিইও এরিক স্মিট। কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট নিয়ে উদ্বেগ প্রকাশ করা প্রযুক্তি কর্তাদের তালিকায় যুক্ত গলেন তিনিও।

    দ্য ওয়াল স্ট্রিট জার্নালের সিইও কাউন্সিলে সামিটে এরিক বলেন, AI একটি মানবসমাজের অস্তিত্বের পক্ষে ঝুঁকিপূর্ণ। এতে 'অনেক মানুষের ক্ষতি বা মৃত্যু'রও সম্ভাবনা রয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। গুগলের প্রাক্তন কর্তা বলেন, AI 'জিরো-ডে এক্সপ্লয়েটস' বের করতে বা 'জীববিজ্ঞানের নতুন ফর্ম' আবিষ্কার করতে সহায়তা করতে পারে। তিনি মনে করিয়ে দেন, আজ এগুলি শুনে অলীক কল্পকাহিনী মনে হতেই পারে। তবে সময়ের সঙ্গে এই এই যুক্তিই সত্যে পরিণত হতে পারে। যখন এটি ঘটবে, সেই সময়ে যাতে এটি খারাপ মানুষের হাতে পড়ে তাঁরা অপব্যবহার না করেন, তা নিশ্চিত করার জন্য এখন থেকে প্রস্তুত হওয়া প্রয়োজন।

    কিন্তু ঠিক কীভাবে সাবধান হওয়া যাবে? সেই বিষয়ে কথা বলতে গিয়ে, তিনি কার্যত স্বীকারই করে নেন, আপাতত তাঁর কাছে এআই সিস্টেমের নিয়ন্ত্রণের কোনও উপায় জানা নেই। তবে এটি সমাজের কাছে একটি বড়সড় চিন্তার বিষয় বলে তিনি উল্লেখ করেন। তিনি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে এই নিয়ে নিয়ন্ত্রক নীতি তৈরি হওয়ার সম্ভাবনা খুবই কম।

    ইউরোপীয় ইউনিয়নের (EU) আইনপ্রণেতারা ইতিমধ্যেই ইউরোপ 'কৃত্রিম বুদ্ধিমত্তা আইনে'র প্রাথমিক চুক্তি করেছেন। এর মাধ্যমে আগামিদিনে AI সিস্টেমের বিস্তার নিয়ন্ত্রণ করা যাবে বলে মনে করা হচ্ছে।

    চলতি বছরের মার্চে ইলন মাস্ক সহ ১,০০০-এরও বেশি বিশিষ্ট প্রযুক্তি কর্তা, CEO, বিশেষজ্ঞ একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেছিলেন। তাতে নিয়ন্ত্রক ব্যবস্থা চালু না হওয়া পর্যন্ত আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স মডেলের ট্রেনিংয়ে ছয় মাসের বিরতির আহ্বান জানানো হয়েছিল।সম্প্রতি নেব্রাস্কায় তাঁর সংস্থার বার্ষিক সভায় আলোচনা চলাকালীন, ওয়ারেন বাফেট AI-কে পারমাণবিক বোমার মতো ভয়ানক বিষয়ের সঙ্গে তুলনা করেছেন। নিউ ইয়র্ক পোস্টে প্রকাশিত হয়েছে সেই প্রতিবেদন। এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4au
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)