• Vande Bharat: যাত্রী স্বাচ্ছন্দ্য বাড়ছে বন্দে ভারতে, আসছে স্লিপার কোচ
    ২৪ ঘন্টা | ২৬ মে ২০২৩
  • অয়ন ঘোষাল: বন্দে ভারত নিয়ে বড় আপডেট খোদ রেলমন্ত্রীর। এবার আরামে শুয়ে ঝড়ের বেগে পথ পাড়ি ।যাত্রা শুরুর আগে থেকেই জনপ্রিয়তার শিখরে উঠেছিল সেমি হাইস্পিড বিশিষ্ট বন্দে ভারত এক্সপ্রেস। গতি থেকে যাত্রী স্বাচ্ছন্দ্য, সবকিছুতেই টেক্কা দিচ্ছিল দেশের অন্যতম সেরা চেয়ার কার ট্রেনগুলিকে।

    খামতি ছিল কেবল একটাই, বন্দে ভারত এক্সপ্রেস কেবল চেয়ার কার। শোওয়ার ব্যবস্থা নেই। ফলে যাত্রী স্বাচ্ছন্দ্য বেশি থাকা সত্ত্বেও শতাব্দী, রাজধানীর সমতুল্য হতে পারছিল না বন্দে ভারত এক্সপ্রেস।

    তবে এবার সেই খামতি পূরণ হতে চলেছে। বন্দে ভারত এক্সপ্রেসেও এবার হতে চলেছে স্লিপার ক্লাস। ইতিমধ্যে বন্দে ভারতের অত্যাধুনিক স্লিপার কোচ তৈরির কাজও শুরু হয়ে গিয়েছে।আগামী বছরের গোড়াতেই স্লিপার বন্দে ভারত চলে আসবে বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার দেরাদুন-দিল্লী বন্দে ভারত এক্সপ্রেস সূচনা অনুষ্ঠানের পরে এই কথা জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।জানা গিয়েছে ৩ ধরনের বন্দে ভারত ট্রেন হতে চলেছে। বন্দে চেয়ার কার, বন্দে মেট্রো এবং বন্দে স্লিপার্স। দূরত্ব ও যাত্রী স্বাচ্ছন্দ্যের ভিত্তিতেই বন্দে ভারতের এই প্রকারভেদ।১০০ কিলোমিটারের কম দূরত্বে অর্থাৎ লোকাল ট্রেনের জায়গায় বন্দে ভারত মেট্রো। ১০০- ৫৫০ কিলোমিটার দূরত্বে বন্দে ভারত চেয়ারকার এবং ৫৫০ কিলোমিটারের বেশি দূরত্বের মধ্যে যাত্রা করবে বন্দে ভারত স্লিপার্স ট্রেন।স্লিপার্স ট্রেনে যাত্রীদের শোওয়ার বন্দোবস্ত থাকবে। ইতিমধ্যে চেন্নাইয়ে ইন্টিগ্রেটেড কোচ ফ্যাক্টরিতে বন্দে ভারত স্লিপার কোচ তৈরি শুরু হয়েছে। আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চের মধ্যেই এই তিন ধরনের বন্দে ভারত ট্র্যাকে নামবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী। 
  • Link to this news (২৪ ঘন্টা)