• হাই কোর্টের রস্টারে নিয়োগ দুর্নীতি মামলা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চেই, বাড়তি দায়িত্ব অমৃতা সিনহাকে
    প্রতিদিন | ২৬ মে ২০২৩
  • স্টাফ রিপোর্টার: কলকাতা হাই কোর্টের নতুন রস্টারেও বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Ganguly) হাতেই থেকে গেল নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলাগুলি। ৩২ হাজার শিক্ষকের চাকরি বাতিল থেকে শুরু করে আগে তাঁর এজলাসে প্রাথমিকের যে সব মামলার শুনানি চলত, এখনও তাই হবে। বিচারপতি রাজাশেখর মান্থা, বিচারপতি বিশ্বজিৎ বসুর হাতে থাকা মামলাও বদল করা হয়নি।

    বৃহস্পতিবারই কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) রস্টার পরিবর্তন হয়েছে। কোন বিচারপতি কোন বিষয়ের মামলা শুনবেন তার রস্টার প্রকাশ করেন হাই কোর্টের মাস্টার অফ রোস্টার অর্থাৎ প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম। আগামী ৫ জুন থেকে এই রস্টার কার্যকর হবে। সেখানে হাই কোর্টের অধিকাংশ বিচারপতির বিচার্য বিষয় একই রাখা হয়েছে।

    নতুন রস্টারে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে কোনও বদল হয়নি। শুধু সুপ্রিম কোর্ট যে দু’টি মামলা তাঁর বেঞ্চ থেকে সরিয়ে দিয়েছিল সেগুলির বিচার করবেন বিচারপতি অমৃতা সিন্‌হা। এর পাশাপাশি বিচারপতি বিশ্বজিৎ বসুর হাতেই থাকল মাদ্রাসা, মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিকের মামলা। তবে অতিরিক্ত দায়িত্ব গিয়েছে বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে। এবার থেকে পুরসভার পাশাপাশি, পঞ্চায়েতের মামলাগুলিও শুনবেন তিনি।

    বিচারপতি রাজাশেখর মান্থারও বিচার্য বিষয় থাকছে পুলিশ ইন-অ্যাকশন, ওভার-অ্যাকশন। তবে আগাম জামিন বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চ থেকে চলে গেলো বিচারপতি চিত্তরঞ্জন দাসের ডিভিশন বেঞ্চে। বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চ শুনবে ট্রাইব্যুনাল আপিল। জামিন মামলা রইল বিচারপতি জয়মাল্য বাগচির ডিভিশন বেঞ্চেই। বিচারপতি বিবেক চৌধুরীর মামলা শুনবেন বিচারপতি জয় সেনগুপ্ত।
  • Link to this news (প্রতিদিন)