• ৯ বছরে ছ?বার সংসদের অবমাননা! নতুন ভবনের উদ্বোধনের আগে মোদিকে নিশানা তৃণমূলের
    প্রতিদিন | ২৬ মে ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংসদের নতুন ভবনের উদ্বোধনের আগে ফের কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারকে বাক্যবাণে বিঁধল তৃণমূল। এরাজ্যের শাসকদলের অভিযোগ, মোদি (Narendra Modi) জমানার ৯ বছরে অন্তত ছ?বার সংসদ ভবনের অবমাননা করা হয়েছে। তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েনের অভিযোগ, দেশের সংবিধানের পীঠস্থানেই এই সরকারের আমলে ?সন্দেহজনক? কাজ হয়েছে।

    এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে লেখা প্রতিবেদনে ডেরেক অভিযোগ করেছেন, ?সংসদ ভবন সাধারণ কোনও ভবন নয়। এটি এমন একটি প্রতিষ্ঠান যা পুরনো ঐতিহ্য, মূল্যবোধ, নিয়মকানুন মিলে গড়ে উঠেছে। ভারতের গণতন্ত্রের ভিত্তিভূমি সংসদ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) সংসদের গুরুত্ব বোঝেন না। সেকারণেই তাঁর জমানায় ৬ বার সংসদে অসম্মানজনক এবং সন্দেহজনক।? ডেরেকের অভিযোগ, এই সরকারের আমলে সাংসদদের ভোটাধিকারও কেড়ে নেওয়া হচ্ছে।

    সব মিলিয়ে মোট ৬টি বিস্ফোরক অভিযোগ তুলে ধরেছেন তিনি। এক, সাংসদদের ভোটাভুটির আবেদনে কর্ণপাত করে না সরকার। সাংসদরা ডিভিশন ভোট চাইলেও ধ্বনিভোটে গুরুত্বপূর্ণ বিল পাশ করিয়ে নেওয়া হয়। দুই, রাজ্যসভায় মনোনীত প্রার্থী স্বপন দাশগুপ্ত বাংলার বিধানসভায় হারের পর ফের তাঁকে রাষ্ট্রপতি মনোনীত সদস্য হিসাবে সংসদের উচ্চকক্ষে নিয়ে আসা। তিন, সরকার পক্ষের হট্টগোলে অধিবেশন অচল। লন্ডনে গিয়ে রাহুল গান্ধীর (Rahul Gandhi) করা এক মন্তব্যকে হাতিয়ার করে গত অধিবেশনে সরকার পক্ষই সংসদ অচল করে দিয়েছিল। যা অভূতপূর্ব।

    সংসদ অবমাননার চতুর্থ অভিযোগ হিসাবে ডেরেক উল্লেখ করেন, মোদি জমানায় দীর্ঘদিন লোকসভা ডেপুটি স্পিকারহীন হয়ে থাকা। পঞ্চম অভিযোগ, অর্থ বিলের নাম করে বিনা ভোটাভুটিতে অন্য বিল পাশ করিয়ে নেওয়া। ডেরেকের (Derek O Brien) ষষ্ঠ অভিযোগ, পৃথক রেল বাজেট পুরোপুরি বন্ধ করে দেওয়া। ডেরেক সাফ বলছেন, বিরোধীদের সম্মিলিতভাবে সংসদের নতুন ভবনের উদ্বোধন বয়কটের সিদ্ধান্ত আসলে মোদি সরকারের কর্তৃত্ববাদের বিরুদ্ধে জবাব।
  • Link to this news (প্রতিদিন)