• বিশ্বকাপের ইডেনে হয়তো ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচ, সঙ্গে আরও তিন
    প্রতিদিন | ২৬ মে ২০২৩
  • স্টাফ রিপোর্টার: চলতি বছর অক্টোবর-নভেম্বর মাসে যে ওয়ান ডে বিশ্বকাপের (ODI World Cup) আসর বসছে, সেটা এত দিনে সর্বজনবিদিত। যার কাড়ানাকাড়া বেজে গিয়েছে বেশ কিছু দিন আগে। প্রস্তুতি পর্বও চলছে জোরকদমে। শহর আগ্রহী ছিল এটা জানতে যে, ওয়ান ডে বিশ্বকাপের কোন ম‌্যাচ তারা পেতে চলেছে শেষ পর্যন্ত' সম্পূর্ণ নিশ্চিত করে লেখার উপায় এখনও নেই। কারণ–সরকারি সিলমোহর পড়েনি এখনও। কিন্তু ওয়াকিবহাল মহলের গরিষ্ঠ অংশের ধারণা সত‌্যি হলে, ইডেন বিশ্বকাপের ভারত-দক্ষিণ আফ্রিকা (India vs South Africa) ম‌্যাচ পেতে পারে। বৃহস্পতিবার পর্যন্ত তারই সম্ভাবনা সবচেয়ে প্রবল।

    আগামী ২৭ মে ভারতীয় বোর্ডের বিশেষ সাধারণ সভা বসছে। আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ার এবং ফাইনাল উপলক্ষ‌্যে ভারতীয় বোর্ড কর্তারা সবাই এই মুহূর্তে আমেদাবাদে। ভারতীয় বোর্ডের ওয়াকিবহাল মহলের ধারণা, আসন্ন এশিয়া কাপ এবং ওয়ান ডে বিশ্বকাপ–দু’টো নিয়েই সম্ভবত একটা পরিষ্কার লেখচিত্র আগামী দু’একদিনে পাওয়া যাবে। এশিয়া কাপ শেষ পর্যন্ত কোথায় হবে, এখনও নিশ্চিত নয়। শ্রীলঙ্কা যাবে নাকি আরব আমিরশাহিতে টুর্নামেন্ট হবে, এখনও বলার উপায় নেই (মৃদু এগিয়ে শ্রীলঙ্কা)। কিন্তু বিশ্বকাপ নিয়ে একটা খসড়া পাওয়া যাচ্ছে। 

    একটা সময় শোনা যাচ্ছিল যে, ইডেনে (Eden Gardens) বিশ্বকাপের ভারত-পাকিস্তান ম‌্যাচ হতে পারে। যেহেতু পাকিস্তানের পছন্দ তালিকায় কলকাতা ছিল চেন্নাইয়ের সঙ্গে। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে সেই ম‌্যাচ আমেদাবাদে হওয়ার সম্ভাবনা বেশি। ইডেনে সেক্ষেত্রে আসতে পারে দক্ষিণ আফ্রিকা ম‌্যাচ। তবে বিকল্প হিসেবে দৌড়ে আরও দু’টো ম‌্যাচ আছে। নিউজিল‌্যান্ড এবং ইংল‌্যান্ড। ইংল‌্যান্ড ম‌্যাচ পাওয়ার আশা ইডেনের খুবই কম। দক্ষিণ আফ্রিকা ম‌্যাচ পাওয়ার আশাই বেশি।

    বিশ্বকাপ রাউন্ড রবিন লিগ ফর্ম‌্যাটে হবে। ভারত ন’টা ম‌্যাচ খেলবে। দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ সেন্টারে একটা করে ভারতের ম‌্যাচ দেওয়ার পরিকল্পনা রয়েছে। যেমন চেন্নাইয়ে ভারত-অস্ট্রেলিয়া হতে পারে বলে চর্চা চলছে। আর শুধুই ভারতের একটা ম‌্যাচ নয়, অন‌্যান‌্য দেশেরও গোটা কয়েক ম‌্যাচ পাবে ইডেন। সব মিলিয়ে গোটা চার-ম‌্যাচ হবে ইডেনে। যার ‘কোহিনুর’ হওয়ার সম্ভাবনা ভারত-দক্ষিণ আফ্রিকা ম‌্যাচের। 
  • Link to this news (প্রতিদিন)