• নতুন সংসদ ভবনে উদ্বোধনে চালু হবে ৭৫ টাকার বিশেষ কয়েন, জানাল কেন্দ্র
    প্রতিদিন | ২৬ মে ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন সংসদ ভবনের (Parliament House) উদ্বোধন অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে চালু হবে নতুন কয়েন। বৃহস্পতিবার অর্থমন্ত্রকের (Ministry of Finance) তরফে ঘোষণা করা হয়, ৭৫ টাকার একটি কয়েন আনা হবে। ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তির কথা মাথায় রেখেই এই বিশেষ কয়েন তৈরি হয়েছে। নতুন কয়েন কেমন দেখতে হবে, তার বিস্তারিত বিবরণও প্রকাশ করেছে অর্থমন্ত্রক। ৫০ শতাংশ রুপো দিয়ে তৈরি হবে এই বিশেষ কয়েন।

    জানা গিয়েছে, কয়েনের একদিকে থাকবে অশোক স্তম্ভের ছবি। তার নীচে লেখা থাকবে ?সত্যমেব জয়তে?। এছাড়াও অশোক স্তম্ভের দুই পাশে দেশের নাম লেখা থাকবে দুই ভাষায়। বাঁদিকে দেবনাগরী হরফে ?ভারত? ও ডানদিকে ইংরাজি হরফে ?ইন্ডিয়া? লেখা থাকবে। অশোক স্তম্ভের নীচেই কয়েনের মূল্য অর্থাৎ ৭৫ টাকা লেখা থাকবে ইংরাজি ভাষায়।

    কয়েনের অন্যদিকে থাকবে নতুন সংসদ ভবন-সহ গোটা এলাকার ছবি। সেই ছবির উপরে লেখা থাকবে ?সংসদ সংকুল?। ছবির নীচে ?পার্লামেন্ট কমপ্লেক্স? কথাটি ইংরাজি ভাষায় লেখা থাকবে। সবমিলিয়ে এই কয়েনের ওজন দাঁড়াবে ৩৫ গ্রাম। চারটি ধাতুর মিশ্রণে এই কয়েন তৈরি হবে। তার মধ্যে ৫০ শতাংশই রুপো। বাকি ৪০ শতাংশ তামা, পাঁচ শতাংশ করে নিকেল ও দস্তা মেশানো থাকবে এই কয়েনে।

    প্রসঙ্গত, সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান ঘিরে বিতর্ক চলছেই। আগামী ২৮ মে রবিবার উদ্বোধন হবে সংসদের নতুন ভবনের (Parliament House Inauguration)। কেন্দ্রের তরফে আগেই জানানো হয়েছিল ঐতিহাসিক ভবনটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। কিন্তু এই ভবনের উদ্বোধন করা উচিত রাষ্ট্রপতির, এই মর্মে মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। তার মধ্যেই প্রকাশ্যে এল নয়া কয়েনের ঘোষণা।
  • Link to this news (প্রতিদিন)