• ?রাষ্ট্রপতি তফসিলি সম্প্রদায়ের বলে আমন্ত্রিত নন??, নতুন সংসদ ভবন উদ্বোধন নিয়ে বিস্ফোরক অভিষেক
    প্রতিদিন | ২৬ মে ২০২৩
  • সুমিত বিশ্বাস, পুরুলিয়া: নতুন সংসদ ভবন উদ্বোধন হবে প্রধানমন্ত্রী নাকি রাষ্ট্রপতির হাত দিয়ে? এই প্রশ্নের মীমাংসা হবে শনিবার, উদ্বোধনী অনুষ্ঠানে। যদিও ইতিমধ্যে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে (President Draupadi Murmu) দিয়ে উদ্বোধনের দাবিতে ইতিমধ্যে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছে। কেন্দ্রকে সমালোচনায় ভরিয়ে দিচ্ছেন বিরোধীরা। এরই মধ্যে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) প্রশ্ন তুলে দিয়েছেন। পুরুলিয়ায় (Purulia) তৃণমূলে নবজোয়ার থেকে তাঁর প্রশ্ন, ?নতুন সংসদ ভবন উদ্বোধনে কেন আমন্ত্রণ জানানো হল না রাষ্ট্রপতিকে? তিনি তপসিলি উপজাতি সম্প্রদায়ের প্রতিনিধি বলে?? পাশাপাশি এদিন আরও নানা প্রসঙ্গ তুলে কেন্দ্র বিরোধী সুর চড়িয়েছেন অভিষেক।

    পুরুলিয়ার (Purulia) হুটমুড়া ময়দানে বৃহস্পতিবার জনসভা করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। আগামী সেপ্টেম্বরের পর বাজার থেকে ২০০০ টাকার নোট প্রত্যাহারের যে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র, তা নিয়ে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের কটাক্ষ, ?৫০০, ১০০০ টাকার নোট বাতিলের সময় মানুষ ব্যাংকের সামনে লাইন দিয়ে দাঁড়িয়ে নোট বদল করেছিলেন। এবার তাঁরা লাইনে দাঁড়াবেন বিজেপি সরকার বাতিলের জন্য। আমার এই নবজোয়ার কর্মসূচি শেষ হওয়ার পরই প্রতিবাদ জানাতে দিল্লি যাব। চাইলে আপনাদেরও নিয়ে যাব। আপনারা যে ১০০ দিনের টাকা পাচ্ছেন না, কেন্দ্রকে এতবার বলা সত্ত্বেও টাকা দিচ্ছে না, এবার আপনারাই প্রধানমন্ত্রীকে চিঠি লিখুন।?

    তবে এদিন নতুন সংসদ ভবনের উদ্বোধনে রাষ্ট্রপতিকে নিয়ে তাঁর মন্তব্যের বিশেষ তাৎপর্য রয়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহলের বড় অংশ। পুরুলিয়ার অধিকাংশই তফসিলি জাতি, উপজাতিভুক্ত এলাকা। সেখানকার আবেগের কথা মাথায় রেখে মানুষজনের প্রতিবাদী সত্ত্বা আরও উসকে দিল তাঁর এই মন্তব্য। 

    হুটমুড়ার সভা শেষ করে অভিষেক পৌঁছে যান বান্দোয়ানে। সন্ধেবেলা জনসংযোগ সারতে বেরিয়ে রাস্তার ধারে একটি ফাস্ট ফুডের দোকানে দাঁড়িয়ে আলুর পকোড়া এবং চা পান করেন তিনি। স্থানীয়দের কথা বলে তাঁদের অভিযোগ শুনলেন। গ্রামবাসীরা তাঁকে এলাকায় স্ট্রিট ল্যাম্পের প্রয়োজনীয়তার কথা জানান। ফটিকচন্দ্র দেব নামে এক প্রবীণ নাগরিক, পাশ্ববর্তী একটি নদীর দূষণের সমস্যার কথা বলেন। সব সমস্যার দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।
  • Link to this news (প্রতিদিন)