• Ashtami Rain Forecast : বিক্ষিপ্ত বৃষ্টির মধ্যেই শুরু মহাষ্টমীর অঞ্জলী, দিনভর কেমন থাকবে আবহাওয়া?
    এই সময় | ০৩ অক্টোবর ২০২২
  • শুরু মহাষ্টমীর অঞ্জলী (Maha Ashtami Anjali)। কিন্তু, কিছুতেই পিছু ছাড়ছে না অসুররূপী বৃষ্টি (Rain In Kolkata)। সকাল থেকেই ঝিরিঝিরি বৃষ্টি। সোমবার দিনভর বৃষ্টিপাতের পূর্বাভাস (Rainfall Forecast) দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ফলে অষ্টমীর প্যান্ডেল হপিংয়ের প্ল্যান যে কিছুটা হলেও মাটি হতে চলেছে, তা আর বলার অপেক্ষা রাখে না।

    অষ্টমীর (Maha Ashtami) সন্ধ্যা ভাসাবে বৃষ্টি?

    আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয় পূর্ব মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে সপ্তমী থেকে দশমী পর্যন্ত দক্ষিণঁবঙ্গে মাঝারি বৃষ্টির প্রবল সম্ভাবনা। আর ষষ্ঠীর রাত থেকই তার প্রতিফলন দেখতে পাওয়া যায়। কলকাতা শহরে ভারী বৃষ্টির জেরে একাধিক জায়গা জলমগ্ন হয়ে পড়ে। প্যান্ডেলের (Durga Puja Pandal) সামনে জল জমে যেতে দেখা যায়। সেই হাঁটুজল পেরিয়েই প্যান্ডেল হপিং চলতে থাকে। বৃষ্টি কোনওভাবেই পুজো স্পিরিটকে নষ্ট করতে পারেনি। অষ্টমীর সন্ধ্যাও কি ভাসাবে বৃষ্টি? এই আশঙ্কাতে আগেভাগেই সকাল থেকে ঠাকুর দেখার পরিকল্পনা করে ফেলেছে সকলে।

    দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় বৃষ্টি?

    দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া এই এলাকাগুলিতে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি অন্যান্য জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। গাঙ্গেয় উপকূলবর্তী কলকাতা (Rain In Kolkata), হাওড়া, হুগলি, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের পাশাপাশি রেহাই পাবে না পশ্চিমের জেলাগুলিও। তবে সর্বত্র একই রকম বৃষ্টিপাত হবে না। কোথাও মাঝারি, কোথাও ভারী বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উপকূলবর্তী ও ওডিশা লাগোয়া জেলায় মাঝারির থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি উপেক্ষা করে প্যান্ডেলে দর্শনার্থীদের ঢল নামে কিনা সেটাই দেখার! তবে বেরোলেও ছাতা সঙ্গে রাখা জরুরি বলেই পরামর্শ দিচ্ছেন আবহবিদরা।

    নবমীতে হাওয়া বদল

    নবমী থেকে উত্তরবঙ্গের (North Bengal Weather Update) জেলাগুলির ক্ষেত্রেও আবহাওয়ার পরিবর্তন হতে চলেছে। সেখানে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের জেলাগুলির ক্ষেত্রে তাপমাত্রার পরিবর্তনের বিশেষ সম্ভাবনা নেই ।

    Digha Weather : পুজোয় দিঘা যাওয়ার প্ল্যান? আশঙ্কার কথা শোনাল হাওয়া অফিস

    ভিন রাজ্যেও পুজোয় বৃষ্টি

    অন্যদিকে, আগামী দু'তিন দিন অন্ধ্রপ্রদেশ, তামিলনাডু এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা (Rainfall Forecast) রয়েছে। এছাড়াও ওডিশা এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ।
  • Link to this news (এই সময়)