• Jammu And Kashmir : ‘লস্করের নজরে শাহের জম্মু-কাশ্মীর সফর’, তদন্তে দাবি পুলিশের
    এই সময় | ০৩ অক্টোবর ২০২২
  • কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ( Union Home Minister Amit Shah) জম্মু-কাশ্মীর সফর নিশানা করেই উধমপুরে (Udhampur) জোড়া বিস্ফোরণ ঘটিয়েছে পাক জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবা (Lashkar-E-Taiba)। তদন্তে নেমে দাবি জম্মু-কাশ্মীর পুলিশের । বিস্ফোরণের তদন্তে নেমে ধৃত ব্যক্তিকে জেরা একের একের পর এক চাঞ্চল্যকর তথ্য তদন্তকারীদের হাতে। ২৮ সেপ্টেম্বর রাতে জম্মু কাশ্মীরের উধমপুরের রামনগরে পরপর দুটি বাসে বিস্ফোরণ হয়। মঙ্গলবার জম্মু কাশ্মীর সফরে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। পুলিশের দাবি, শাহি সফরের আগে কাশ্মীরে ‘সব ঠিক নেই’ এমন বার্তা দিয়ে জনগণের মনে ভয় ধরাতে উঠেপড়ে লেগেছে জঙ্গিরা। সেই লক্ষ্যেই গত সপ্তাহে উধমপুরে জোড়া বিস্ফোরণ ঘটানো হয়।

    নিশানায় শাহি সফর

    উধমপুরে জোড়া বিস্ফোরণের তদন্তে নেমে মহম্মদ আসলাম শেখ নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে জম্মু-কাশ্মীর পুলিশ। জেরায় ধৃত জানিয়েছে, পাকিস্তানি হ্যান্ডলারের মাধ্যমে উধমপুরে বাসে বিস্ফোরক রাখার বরাত পেয়েছিল সে। জম্মু-কাশ্মীর পুলিশের DGP দিলবাগ সিং জানিয়েছেন, উধমপুরের বিস্ফোরণের নেপথ্যে ছিল পাক জঙ্গি গোষ্ঠী লস্কর-ই-তৈবার ষড়যন্ত্র। কেন্দ্রীয় স্বারাষ্ট্র মন্ত্রীর সফরের আগে অশান্তি সৃষ্টি করার লক্ষ্য নিয়েই এই বিস্ফোরণ বলে দাবি করেছেন তিনি। তবে, জম্মু-কাশ্মীরের পরিস্থিতি এখন অনেকটাই শান্ত ও নিরাপদ বলেও দাবি করেছেন জম্মু-কাশ্মীর পুলিশের DGP।

    উধমপুর বিস্ফোরণের তদন্তে নেমে ধৃতকে জেরা করে মহম্মদ আমিন ভাট নামে এক পাকিস্তানি জঙ্গি হ্যান্ডলারের সন্ধান পেয়েছে পুলিশ। অভিযোগ, পাক অধিকৃত কাশ্মীরে বসেই ভারতে সন্ত্রাসবাদীদের সঙ্গে যোগাযোগ করে তাদের নাশকতার বরাদ দেয় এই আমিন ভাট। পাক জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবার হয়ে কাজ করে এই ব্যক্তি।

    উধমপুর জোড়া বিস্ফোরণ কাণ্ডে ধৃত আসলাম শেখ জেরায় পুলিশ কে জানিয়েছে , সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তার সঙ্গে আমিন ভাটের যোগাযোগ হয়। টাকার লোভ দেখিয়ে তাঁকে বাসে বিস্ফোরক রাখার টোপ দেয় ওই জঙ্গি হ্যান্ডলার। ভাগের কথা মতো উধমপুরের দয়াল চক এলাকাতে বিস্ফোরক পৌঁছে দেওযা হয় ধৃত আসলাম শেখের হাতে। পরিকল্পনা মাফিক, ২৮ সেপ্টেম্বর ওই বিস্ফোরক দুটি বাসে রেখে আসে সে। এরপর রাত সাড়ে দশটা নাগাদ প্রথম বিস্ফোরণটি ঘটে। দ্বিতীয় বিস্ফোরণটি ঘটে ২৯ সেপ্টেম্বর ভোর সাড়ে পাঁচটা নাগাদ। জম্মু পুলিশের ADG মুকেশ সিং জানিয়েছেন, ড্রোনের মাধ্যমে এই বিস্ফোরক ভারতে পাঠানো হয়ে ছিল। এই ঘটনার পর জম্মু-কাশ্মীর জুড়ে বাড়ানো হয়েছে নিরাপত্তা।
  • Link to this news (এই সময়)