• মন্ত্রিসভার সম্প্রসারণ ঘটালেন সিদ্দারামাইয়া, শনিবার শপথ ২৪ জন মন্ত্রীর 
    দৈনিক স্টেটসম্যান | ২৭ মে ২০২৩
  • বেঙ্গালুরু, ২৭ মে ?   মন্ত্রিসভার সম্প্রসারণ ঘটালেন কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার এক সপ্তাহের মধ্যেই মন্ত্রিসভার সম্প্রসারণ করলেন তিনি।  শনিবার বিধানসৌধ ভবনে  কর্নাটকের রাজ্যপাল থাওয়ারচাঁদ গেহলটের উপস্থিতিতে মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন কর্নাটকের এই ২৪ জন বিধায়ক। তাঁরা  রাজ্যপালের কাছে শপথ বাক্য পাঠ করেন। এই নিয়ে কর্নাটকে মোট মন্ত্রীর সংখ্যা ৩৪। গত ২০ জুন কান্তারাভা স্টেডিয়ামে সিদ্দারামাইয়া, উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার-সহ ১০ জন শপথ নেন। 
    শনিবার যেসব মন্ত্রী শপথ নেন তাঁরা হলেন এইচকে পাটিল, কর্নাটক যুব কংগ্রেসের প্রাক্তন সভাপতি কৃষ্ণ বাইরেগৌড়া, প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী এসআর বঙ্গারাপ্পার ছেলে মধু বাঙ্গারাপ্পা,, প্রদেশ কংগ্রেসের কার্যনির্বাহী সভাপতি ঈশ্বর খান্দ্রে, এন চেলুভারায়াস্বামী, কে ভেঙ্কটেশ, এইচসি মহাদেবাপ্পা, এবং কর্নাটক প্রদেশ কংগ্রেসের প্রাক্তন প্রেসিডেন্ট দীনেশ গুন্ডু রাও। এঁরা ছাড়াও শপথ নিয়েছেন এন রাজন্না, শরণাবাসাপ্পা দরশানাপুর, শিবানন্দ পাটিল, রামাপ্পা বালাপ্পা, রুদ্রাপ্পা পাটিল, মানকল বৈদ্য, লক্ষ্মী হেব্বালকার, রহিম খান, ডি সুধাকর, সন্তোষ লাড, এনএস বোসেরাজু, সুরেশা বিএস, এমসি সুধাকর, বি নাগেন্দ্র। কর্নাটকে সম্প্রসারিত হওয়া মন্ত্রিসভার সদস্যদের মধ্যে ৬ জন রয়েছেন লিঙ্গায়েত সম্প্রদায় থেকে ৪ জন রয়েছে ভোক্কালিকা সম্প্রদায় থেকে। তিন জন এসসি এবং ২ জন এসটি এবং ৫ জন ওবিসি। এক জন ব্রাহ্মণও রয়েছেন মন্ত্রীর তালিকায়।

    কিন্তু মন্ত্রিসভায় ঠাঁই হয়নি বিধানসভা ভোটের আগে বিজেপি থেকে কংগ্রেসে যোগ দেওয়া প্রাক্তন মু‌খ্যমন্ত্রী জগদীশ শেট্টার এবং প্রাক্তন উপমুখ্যমন্ত্রী লক্ষ্মণ সভাড়ী। শেট্টার এ বার হেরে গেলেও কংগ্রেস প্রার্থী হিসাবে জিতেছিলেন লক্ষ্মণ।
    কর্নাটক বিধানসভার আসনসংখ্যা ২২৪। পরিষদীয় বিধি মেনে তাঁদের ১৫ শতাংশ অর্থাৎ ৩৪ জন মন্ত্রী হতে পারেন। সেই হিসেবে ৩৪ জনের ‘কোটা’ পূর্ণ হল শনিবার। এনএস বোসেরাজু ছাড়া শপথ নেওয়া ২৪ জন মন্ত্রীর ২৩ জনই বিধায়ক বা বিধান পরিষদের সদস্য। নতুন মন্ত্রিসভার সম্প্রসারণের জন্য গত তিন দিন ধরে দিল্লিতে ছিলেন কর্নাটকের মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রী। দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে দীর্ঘ আলোচনার পর নতুন মন্ত্রীদের তালিকা স্থির হয়। শনিবার শপথ নেওয়া মন্ত্রীরা কে কোন দফতরের দায়িত্ব নেবেন, তা শনিবারের  মধ্যেই চূড়ান্ত করা হবে জানা গেছে ।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)