• এগরা বিস্ফোরণকাণ্ডে মাথা নত করে ক্ষমা চাইলেন মমতা 
    দৈনিক স্টেটসম্যান | ২৭ মে ২০২৩
  • এগরা, ২৭ মে ? এগরার বাজি কারখানায় বিস্ফোরণের ঘটনায় ক্ষমা চেয়ে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার খাদিকুলে গিয়ে সবরকম সাহায্যের আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী।  ঘটনাস্থলে গিয়ে এদিন দেখা করলেন নিহত এবং আহতদের পরিবারের সঙ্গে। তিনি বলেন, ‘‘এই ঘটনা থেকে আমাদের চোখ খুলে গিয়েছে। আগামী দু’মাসের মধ্যে রিপোর্ট আসবে। অবৈধ বাজি কারখানায় কাজ করে যেন জীবন নষ্ট না হয়। পাশাপাশি বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণের ঘটনার দায় পুলিশ ও গোয়েন্দা বিভাগের বলে দাবি করেন তিনি।  তিনি বলেন, গোয়েন্দা বিভাগের ব্যর্থতায় অবৈধ বাজি কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। পুলিশও নিষ্ক্রিয় ছিল।  
    বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণের ১১ দিন পর শনিবার এগরার খাদিকুলে আসেন মমতা। বিস্ফোরণের ঘটনায় যে ১১ জনের মৃত্যু হয়েছে, তাঁদের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করে কথা বলেন। তাঁদের খোঁজখবর নেন। মৃতদের পরিবারপিছু আড়াই লাখ টাকা আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি। মমতা নিহতদের পরিবারের সদস্যদের হাতে ওই চেক তুলে দিয়ে বলেন, ‘‘অন্তত সংসার চালান।’’ পরিবারের একজন সদস্যের হাতে হোমগার্ডের চাকরি তুলে দেন। রবিবার থেকেই তাঁরা কাজে যোগ দেবেন বলে জানিয়েছেন মমতা। সেইসঙ্গে মমতা আশ্বাস দিয়েছেন, যারা পড়াশোনা করতে চায়, তাদের আর্থিক সাহায্য করবে রাজ্য সরকার।  
    মমতা এদিন বলেন, ?এই ঘটনায় আমাদের চোখ খুলে গেছে। আমরা ঠিক করেছি যে আগামী দুই মাসের মধ্যে আমার কাছে একটি রিপোর্ট আসবে। মুখ্যসচিবের নেতৃত্বে আমরা একটি কমিটি তৈরি করেছি, বেআইনি বাজি কারখানায় চাকরি করেন অনেক গরিব মানুষ। তাঁদের যাতে চাকরি নষ্ট না হয়, তাঁদের যাতে জীবন নষ্ট না হয়, সেজন্য একটি পরিকল্পনা করছি।’ সেইসঙ্গে মমতা দাবি করেন, জনবহুল এলাকা থেকে কিছুটা দূরে বাজি তৈরির কারখানার ক্লাস্টার তৈরি করবে রাজ্য সরকার।
    মমতা জানান, বেআইনি বাজি কারখানার বিস্ফোরণের ঘটনায় মূল অভিযুক্ত ভানু বাগকেও গ্রেফতার করা হয়েছিল। কিন্তু তাঁর মৃত্যু হয়েছে। তাঁর পরিবারের দুই সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তিনি বলেন, ?আমি স্থানীয় মানুষকে বলব যে আপনারাও লক্ষ্য রাখুন। যদি কোনও বেআইনি বাজি কারখানায় আতসবাজি তৈরি হয়, সঙ্গে সঙ্গে ওসিকে রিপোর্ট করবেন। যদি সেই ওসি অ্যাকশন না নেন, তাহলে আমার উপর ছেড়ে দেবেন। আমি ওসিকে দু?দিনে চেঞ্জ করে দেব। এখানকার ওসিও চেঞ্জ হয়ে গিয়েছেন। নতুন ওসি এসেছেন। কারণ তাঁকে বলা সত্ত্বেও অ্যাকশন নেননি। আমি শুনেছি এটা। সঠিক সময় ইন্টেলিজেন্স কাজ করলে এই ঘটনা ঘটত না।? 

    শনিবার খাদিকুলে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আমি এখানে জনসভা করতে আসিনি। তবে একটু আগেই আসা উচিত ছিল। কিন্তু কয়েক দিন আকাশ মেঘলা ছিল। তাই পরিস্থিতি আমায় অ্যালাউ করেনি। তবে আজ (শনিবার ) সকালেও যখন বৃষ্টি হচ্ছে আমরা রিস্ক নিয়ে বেরিয়ে আসছি। কারণ, আমাকে আসতেই হবে এক বার। আমি আপনাদের সকলের কাছে মাথা নত করে এই ঘটনার জন্য ক্ষমা চাইছি।’’
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)