• রাজকোষের ৫৩ কোটিতে কেজরিওয়ালের বাসভবন, তদন্ত রিপোর্ট উপরাজ্যপালের হাতে
    দৈনিক স্টেটসম্যান | ২৮ মে ২০২৩
  • দিল্লি, ২৭ মে?  দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের বাসভবন নির্মাণকল্পে খরচ করা অর্থের হিসেবে নিয়ে বিতর্ক শুরু বেশ কিছু দিন আগে। বিজেপির তরফে অভিযোগ তোলা হয়, আম আদমি পার্টির প্রধানের বাসভবন নির্মাণে বিপুল অর্থ ব্যয় করা হচ্ছে। তারপর এ বিষয়ে তদন্ত শুরু হয়। এবার এই বিষয়ে তদন্ত রিপোর্ট জমা পড়ল দিল্লির উপরাজ্যপালের কাছে।


    ওই রিপোর্টে বলা হয়েছে, মুখ্যমন্ত্রীর বাসভবন নির্মাণে ৫২ কোটি ৭১ লক্ষ টাকা খরচ করা হয়েছে। সব কিছুই নাকি হয়েছে দিল্লির পূর্ত দফতরের অনুমোদনক্রমেই। এই তদন্ত রিপোর্ট আসতেই মাঠে নেমে পড়ে আপের বিরুদ্ধে নতুন করে সুর চড়িয়েছে বিজেপি । আপের তরফে যদিও বলা হয়েছে যে, নেতাকর্মীদের সঙ্গে এঁটে উঠতে না পেরে সরাসরি কেজরিকে আক্রমণ করছে বিজেপি।
    প্রসঙ্গত, তদন্ত রিপোর্টে দাবি করা হয়েছে, দিল্লিতে ৬, ফ্ল্যাগ স্টাফ রোডের উপর মুখ্যমন্ত্রীর বাসভবন পুনর্নির্মাণ করতেই ৩৩ কোটি ৪৯ লক্ষ টাকা খরচ করা হয়েছে। আর মুখ্যমন্ত্রীর নিরাপত্তায় থাকা আধিকারিকদের বাড়ি তৈরিতে খরচ হয়েছে ১৯ কোটি ২২ লক্ষ টাকা। ওই রিপোর্টে আরও দাবি, ১৯৪২-৪৩ সাল থেকেই ওই জায়গায় একটি বাংলো ছিল। পরে তা দিল্লির মুখ্যমন্ত্রীর জন্য বরাদ্দ করা হয়। কিন্তু ওই বাংলো ‘বসবাসের অনুপযুক্ত’ হয়ে যাচ্ছে বলে জানান কেজরি। বাড়ির ছাদের একাংশ ভেঙে পড়ার ছবিও টুইট করে আপ। কংগ্রেসের আবার অভিযোগ, কেজরি অন্তত ১৭১ কোটি টাকা শুধু নিজের বাড়ির পিছনে খরচ করেছেন।  
    বিজেপির প্রশ্ন, ‘আম আদমি’ পার্টির নেতার এত বিলাসবহুল জীবনযাত্রা কেন?’ কেজরিওয়াল যে ব্যক্তিগত খরচের জন্য এই প্রথম বিতর্কে এলেন তা নয়। তাঁর আমলে দিল্লির বিধায়কদের ব্যাপক বেতনবৃদ্ধি নিয়েও এর আগে বিস্তর বিতর্ক হয়েছে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)