• পরিসংখ্যানে এগিয়ে GT, ফাইনালে কি হিসেব বদলাতে পারবেন ধোনি?
    Aajtak | ২৯ মে ২০২৩
  • আপিএল (IPL Final 2023) ফাইনালে মুখোমুখি গতবারের চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্স (Gujarat Titans) ও চারবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)। দারুণ ছন্দে দুই দলই। প্রথম কোয়ালিফায়ার ম্যাচে চেন্নাই হারিয়ে দেয় গুজরাতকে। তারপর প্রথমে লখনউ সুপার জায়েন্টসকে (Lucknow Super Giants) এলিমেনেটরে ও দ্বিতীয় কোয়ালিফায়ারে মুম্বই ইন্ডিয়ান্সকে হারিয়ে ফাইনালে ওঠে গুজরাত।

    দুই দলের লড়াইয়ে পরিসংখ্যানে কারা এগিয়ে?

    CSK vs GT একে অপরের মুখোমুখি হয়েছে নয়বার। উভয় দলই এই মাঠে এবারের আইপিএল-এর প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল। ৩১ মার্চ অনুষ্ঠিত সেই ম্যাচে হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) টাইটানস এমএস ধোনির (Mahendra Singh Dhoni) সিএসকেকে পাঁচ উইকেটে হারিয়ে দিয়েছিল। তিনবার চেষ্টার পর টাইটানসকে এই মরশুমে একবার হারিয়েছে চেন্নাই। মঙ্গলবার কোয়ালিফায়ার ১-এর ম্যাচে চেন্নাই সুপার কিংস তাদের প্রথম ম্যাচ জেতে। এমএস ধোনি ও তাঁর দল এই মরশুমে আরও একটা জয়ের আশায় রয়েছে। এই মরশুমেই গুজরাত প্রথম আইপিএল প্লেঅফ ম্যাচ হেরেছে। অন্যদিকে এটা চেন্নাই-এর দশম আইপিএল ফাইনাল।

    ফাইনাল ম্যাচের অভিজ্ঞতা অনেক বেশি থাকলেও, সেই ম্যাচ জেতার পরিসংখ্যানে অনেকটাই পিছিয়ে চেন্নাই। ১০ বারের মধ্যে চারবার চ্যাম্পিয়ন হয়েছে তারা। সেদিক থেকে প্রথমবার খেলতে নেমে চ্যাম্পিয়ন হওয়া গুজরাত অনেকটাই এগিয়ে। তবে এ সবটাই পরিসংখ্যানের কথা। লড়াই হবে মাঠ। যেখানে মহেন্দ্র সিং ধোনির মস্তিষ্ক বড় একটা ফ্যাক্টর হতে পারে।

    গুজরাতের বিরুদ্ধে ম্যাচ থাকলেও ব্যাট হাতে জ্বলে ওঠেন রুতুরাজ গায়কোয়াড। ৪ ম্যাচে ২৭৮ রান রয়েছে তাঁর। অন্যদিকে গুজরাতের ঋদ্ধিমান সাহা ও শুভমন গিলের রেকর্ড চেন্নাইয়ের বিরুদ্ধে বেশ ভালো। ৪ ম্যাচে ১২৩ রান করেছেন গিল ঋদ্ধিমান করেছেন ১১৫ রান।  

    CSK বনাম GT: সম্ভাব্য একাদশ:
    চেন্নাই সুপার কিংস:  রুতুরাজ গায়কওয়াড়, ডেভন কনওয়ে, অজিঙ্কা রাহানে, শিবম দুবে, মঈন আলি, রবীন্দ্র জাদেজা, এমএস ধোনি, দীপক চাহার, তুষার দেশপান্ডে, মহেশ থেকশানা, মাথিশা পাথিরানা
    গুজরাট টাইটান্স:  শুভমান গিল, ঋদ্ধিমান সাহা, বিজয় শঙ্কর, হার্দিক পান্ডিয়া, ডেভিড মিলার, রাহুল তেওয়াতিয়া, রশিদ খান, দাসুন শানাকা, মহম্মদ শামি, নুর আহমেদ, মোহিত শর্মা
  • Link to this news (Aajtak)