• IPL ফাইনালে বৃষ্টির সম্ভাবনা, ম্যাচ না হলে চেন্নাই না গুজরাত- কারা চ্যাম্পিয়ন ?
    Aajtak | ২৯ মে ২০২৩
  • আজ (রবিবার) আইপিএল ফাইনালে (IPL 2023) মুখোমুখি হচ্ছে চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) ও গুজরাত টাইটান্স (Gujarat Titans)। বৃহস্পতিবার কোয়ালিফায়ার ২-এর ম্যাচে বৃষ্টি হয়েছিল। তার জেরে প্রায় ৩০ মিনিট পরে খেলা শুরু হয়। ফাইনাল ম্যাচেও বৃষ্টি সমস্যা করতে পারে। তবে ম্যাচ যদি বৃষ্টির জন্য ভেস্তে যায় তবে কারা চ্যাম্পিয়ন হবে?

    ফাইনালে রিজার্ভ ডে থাকছে না
    বৃষ্টির বা অন্য প্রাকৃতিক দুর্যোগের কথা মাথায় রেখে প্রতি বছরেই রিজার্ভ ডে রাখা হয় আইপিএল-এ। তবে এবারের আইপিএল-এ এরকম কোনও রিজার্ভ ডে নেই ফলে আজই ঠিক হয়ে যাবে কারা চ্যাম্পিয়ন হবে। পরিস্থিতি স্বাভাবিক থাকলে সন্ধ্যা সাড়ে সাতটায় ম্যাচ শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টি হলে রাত সাড়ে ন’টা অবধি অপেক্ষা করবেন ম্যাচ অফিশিয়ালরা। সাড়ে ন’টার সময় খেলা শুরু হওয়ার মতো পরিস্থিতি থাকলে ম্যাচ হবে ২০ ওভারেরই। তবে তা না হলে অন্তত ৫ ওভার বা কমপক্ষে ১ ওভারের ম্যাচ আয়োজন করার চেষ্টা চলবে।

    ম্যাচ না হলে কারা চ্যাম্পিয়ন হবে?
    এবারের নিয়ম অনুসারে, কোনওভাবে ম্যাচে একটাও বল না হলে, লিগ পর্বে যারা এগিয়ে ছিল তাদেরকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। সেদিক থেকে দেখতে গেলে আবারও চ্যাম্পিয়ন হবে গুজরাত টাইটান্স। কারণ লিগ পর্বে ১০টি ম্যাচ জিতে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল হার্দিক পান্ডিয়ার দল। অন্যদিকে দ্বিতীয় স্থানে থেকে লিগ পর্বের খেলা শেষ করে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। ১৮ ম্যাচে ৮টি জয় সহ মোট ১৭ পয়েন্ট ছিল চেন্নাইয়ের ঝুলিতে।

    আবহাওয়া পূর্বাভাস কী বলছে?
    অ্যাকুওয়েদারের (Accuweather)-এর দেওয়া পূর্বাভাস অনুযায়ী বিকেলের দিকে আহমেদাবাদে বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৪০ শতাংশ। সবমিলিয়ে দুই ঘণ্টার বিক্ষিপ্ত বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আকাশ মেঘলাও থাকবে। সঙ্গে ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও দিতে পারে বলে মনে করা হচ্ছে। অল্প বৃষ্টি হলেও আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। ফলে শিশির পড়ার সমস্যা থাকবে না। বল স্যুইং করতে পারে। 
  • Link to this news (Aajtak)