• পড়াশোনায় কেমন ছিলেন প্রসেনজিৎ, মাধ্যমিক-গ্র্যাজুয়েশনে কত নম্বর পেয়েছিলেন ?
    Aajtak | ২৯ মে ২০২৩
  • বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির অন্যতম ব্যস্ত অভিনেতা হলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তাঁর অভিনয় নিয়ে নতুন করে বলার কিছুই নেই। একসময় বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির দুঃসময়ে পাশে এসে দাঁড়িয়েছিলেন প্রসেনজিৎ। আবার এই বুম্বাদার জন্যই নাকি টলিউডের কিছু অভিনেতাদের কাজও চলে যায় বলে খবর রটেছিল। তবে যতই বিতর্ক থাকুক না কেন, এ কথা ঠিক যে টলিউড ইন্ডাস্ট্রির একজন মহা তারকা হলেন প্রসেনজিৎ।

    উত্তমকুমার পরবর্তী সময়ে চিরঞ্জিত চক্রবর্তী, রঞ্জিত মল্লিক, তাপস পাল, ভিক্টর ব্যানার্জীদের পাশাপাশি প্রসেনজিৎ বাংলা ছবির হলে দর্শকদের ফিরিয়ে আনতে অনেক বড় ভূমিকা নিয়েছিলেন। ৯০ এর দশকের কমার্শিয়াল বাংলা ছবিগুলো দর্শকদের কাছে আজও জনপ্রিয়। তবে বর্তমানে প্রসেনজিৎ অভিনীত মনের মানুষ, শেষ পাতা, কাবেরী অন্তর্ধান, অটোগ্রাফ, আয় খুকু আয়-এর মতো অন্য ধারার সিনেমাতেও প্রসেনজিৎ নিজেকে প্রমাণ করেছেন। টলিউড ছাড়িয়ে বুম্বাদার প্রসার বেড়েছে বলিউডে। 

    নায়ক হিসেবে প্রসেনজিৎ তো ১০ এ ১০ পাওয়ার যোগ্য, কিন্তু পড়াশোনাতে কেমন ছিলেন সকলের প্রিয় বুম্বাদা। অভিনেতার অভিনয় দক্ষতা নিয়ে কোনও প্রশ্ন তোলা যাবে না। তবে তিনি পড়াশোনায় কেমন ছিলেন? শিশুশিল্পী হিসাবে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে পা রাখলেও কখনও নিজের পড়াশোনার সঙ্গে আপোস করেননি অভিনেতা।  

    বুম্বাদা যেমন অভিনেতা হিসেবে একজন সেরা নায়ক ছিলেন, তেমনি পড়াশোনাতেও ছিলেন তুখর। গ্ল্যামার দুনিয়ার টানে খুব কম বয়সে ইন্ডাস্ট্রিতে পা রাখেন তিনি। ক্রমে তিনিই হয়ে ওঠেন টলিউডের খোদ ইন্ডাস্ট্রি। অবশ্য খুব ছোটতে শিশু শিল্পী হিসেবে শুরু হয়েছিল তার অভিনয় কেরিয়ার। তবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকে কিন্তু তাক লাগানো রেজাল্ট ছিল তাঁর। কিছুদিন আগেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক রেজাল্টের ফলাফল বেরিয়েছে। আর তারপর থেকেই টলিউড অভিনেতা-অভিনেত্রীদের জীবনের প্রথম পরীক্ষার ফল কেমন ছিল তা জানতে আগ্রহ জেগেছে দর্শকদের মনে। 

    এক সংবাদমাধ্যমের কাছে সাক্ষাৎকারের সময় অভিনেতা জানান যে কোনও দিন অভিনয় ছাড়া অন্য কিছু করতে চাননি তিনি। তবে তার মধ্যেই পড়াশোনাকে সমান্তরালভাবে চালিয়ে গিয়েছিলেন অভিনেতা। যে কারণে মাধ্যমিকে ৬০% নাম্বার পেয়েছিলেন তিনি। তখনকার সময়ে ৬০ শতাংশ নম্বর মানে নিঃসন্দেহে দারুণ নম্বর বলা চলে। প্রসেনজিৎ সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে স্নাতক হয়েছেন। পড়াশোনায় এত ভালো হওয়ার পরও প্রসেনজিৎ অভিনয়কেই পেশা হিসাবে বেছে নেন এবং আজ তিনি সেখানে সফল এক অভিনেতা। 
  • Link to this news (Aajtak)