• CRETA Electric মডেল লঞ্চ করতে চলেছে Hyundai, কী বিশেষত্ত্ব? জানুন
    Aajtak | ২৯ মে ২০২৩
  • CRETA Electric: ভারতীয় মার্কেটে ইলেকট্রিক ভেহিকেলসের ডিমান্ড লাগাতার বেড়ে চলেছে এবং এই কারণে এই সেগমেন্টে বাহন নির্মাতারা খুব বেশি নজর দিচ্ছেন। যেখানে নতুন প্লেয়ারসরা বাজারে এন্ট্রি করতে শুরু করেছে সেখানে কিছু পুরনো দিগগজও নিজেদের ইলেকট্রিক রেসের গতি বাড়িয়ে দিয়েছে। এখন সাউথ কোরিয়ান কার নির্মাতা কোম্পানি হন্ডাইকে নিয়ে আরও একবার নতুন খবর এসেছে। কোম্পানি নিজেদের ক্রেতা ইলেকট্রিক কার টেস্টিং করছে কিছুদিন আগে। এই এসইউভি স্পোর্টস বন্ধ করা হয়েছিল এখন আরও একবার ফের এই এসইউভি দেখা গেছে। এর সঙ্গে ক্রেটার ইলেকট্রিক অবতার লঞ্চের বিষয়টি নিয়ে জল্পনা শুরু হয়েছে।

    হুন্ডাই ভারতীয় বাজারে প্রথম এমন গাড়ি যা ইলেকট্রিক গাড়ি বিক্রি করে। যার মধ্যে আয়োনিক পাইপ রয়েছে। এখন এই কোম্পানির তরফে তৃতীয় ইলেকট্রিক গাড়ি হবে হন্ডাই ক্রেটা। বর্তমান জেনারেশনের জন্য কোম্পানি মার্চ ২০২০ তে লঞ্চ করেছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী কোম্পানি এই ইলেকট্রিক এসইউভির পেট্রোল ইঞ্জিন মডেল ২০২৫-এ এই মডেলটি বাজারে আসবে।

    এখন ক্রেটা ইলেকট্রিক ভেহিকেলের বিষয়ে কোম্পানির তরফ থেকে কোনও তথ্য পাওয়া যায়নি। এর আগে ফেব্রুয়ারি মাসে ক্রেটা ইলেকট্রিকের চেন্নাইয়ের সড়কের ওপর স্পট করা হয়েছে এবং এরপর এই গাড়িটি হরিয়ানার কার্নালে দেখা গিয়েছে। এটি একটি প্রোটোটাইপ মডেল এর মতো মনে হচ্ছে। যা বর্তমান জেনারেশন মডেলের উপর বর্তমান মডেলের সঙ্গে মিলছে। যদিও এর আগে এবং পিছনের বাম্পারে বদল দেখতে পাওয়া যেতে পারে। মজার বিষয় হল এটি টেস্টিং মডেলে কোনওভাবে কভার করা হয়নি।

    ব্যাটারি ব্যাকআপ এবং পারফরম্যান্স

    এই ইলেকট্রিক এসিবি পাওয়ার পারফরমেন্স এবং ব্যাটারি প্যাক এর বিষয়ে কোনও তথ্য দেয়নি। কিন্তু মনে করা হচ্ছে যে কোম্পানি এর মধ্যে ৩৯.২ কেডাবলুএইচ এর ক্ষমতা সম্পন্ন ব্যাটারি দিতে পারে এবং যারা সিঙ্গেল চার্জে ৪৫২ কিলোমিটার পর্যন্ত ড্রাইভিং রেঞ্জ দেবে। এখন এটি কিছু বলা তাড়াতাড়ি হয়ে যাবে। কিন্তু এর ইলেকট্রিক মোটর প্রায় ১৩৪ বি এইচ পি পাওয়ার এবং 395 lm জেনারেট করবে।

    এর দাম কী হতে পারে?

    এখনও ক্রেতা ইলেকট্রিক টেস্টিং মোডে এ সময়ে এতে কিছু বদল করা হবে। কারণ টেস্টিং মডেলে বেশ কিছু চার্জিং পোর্ট দেওয়া হয়নি। ইঞ্জিনিয়ার্সরা এই বনেট খুলে এর মধ্যে চার্জিং কেবল কানেক্ট করেছিলেন। সম্ভবত এর প্রোডাকশন মডেলে সামনের দিকে চার্জিং পোর্ট দেওয়া হতে পারে। কোম্পানি ২০ লাখ টাকা দামের মধ্যে গাড়িটি পেশ করতে পারে।

     
  • Link to this news (Aajtak)