• 'ভারত গণতন্ত্রের জননী', সংসদ ভবনের উদ্বোধনে আর কী বললেন মোদী?
    Aajtak | ২৯ মে ২০২৩
  • 'ভারত গণতন্ত্রের জননী, মাদার অব ডেমোক্রেসি। এই নয়া সংসদ ভবন আত্মনির্ভর ভারতের সূর্যদয়ের সাক্ষী হবে। আগামী ২৫ বছরে এখানে তৈরি হওয়া আইন ভারতকে গরীবী থেকে বেরতো সাহায্য করবে, যুব ও মহিলাদের জন্য সুযোগ তৈরি করবে', নয়া সংসদ ভবনের উদ্বোধন উপলক্ষে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী বলেন, 'কিছু তারিখ সময়ের ললাটে অক্ষত হস্তাক্ষর হয়ে যায়, আজকেদর দিনটি তেমনই। দেশ অমৃত মহৎসব উদযাপন করছে। আমি সমস্ত দেশবাসীকে ভারতীয় গণতন্ত্রের এই সোনালী মুহূর্তের অভিনন্দন জানাচ্ছি'।  

    প্রধানমন্ত্রী বলেন, 'এটা শুধু একটি ভবন নয়, এটা ১৪০ কোটি ভারতবাসীর আকাঙ্ক্ষা ও স্বপ্নের প্রতিবিম্ব। এই নয়া সংসদ ভবন ইছাশক্তিকে ক্রিয়াশক্তির সঙ্গে, সংকল্পকে সিদ্ধির সঙ্গে জোড়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। এই নয়া ভবন নতুন ও পুরাতন অস্তিত্বের আদর্শ। আজ নতুন ভারত, নতুন রাস্তা তৈরি করছে। নতুন উচ্ছ্বাস, নতুন উদ্দীপণা, নতুন সমর্পণ, নতুন ভাবনা, নতুন সংকল্প, নতুন বিশ্বাস। যখন ভারত আগে এগোয়, তখন বিশ্ব এগোয়'।  

    এদিন নয়া সংসদ ভবনের প্রয়োজনীয়তার কথাও শোনা যায় প্রধানমন্ত্রীর মুখে। তিনি বলেন, 'সংসদের পুরনো ভবনে নিজের কাজ সম্পন্ন করতে প্রত্যেকের কতোটা সমস্যা হচ্ছিল তা আমর সকলেই জানি। প্রযুক্তির সমস্যা ছিল, বসার জায়গার সমস্যা ছিল। তাই গত কয়েক দশক ধরেই নয়া সংসদ ভবন নিয়ে আলোচনা হচ্ছিল। কারণ সামনের দিনে সাংসদ বাড়বে, তাই এটা সময়ের দাবি ছিল। এই সংসদ আধুনিক ব্যবস্থাপনায় পূর্ণ। যাতে এখানে বিদ্যুৎ কম লাগে আর সমস্ত আধুনিক গেজেট থাকে সেগুলি দেখা হয়েছে'।  

    নয়া সংসদ ভবন উদ্বোধনের দিনে গত ৯ বছরের দেশে হওয়া উন্নয়নের খতিয়ান তুলে ধরেন নরেন্দ্র মোদী। তিনি বলেন, 'গত ৯ নছরে দেশে গরীবদের জন্য ৪ কোটি বাড়ি তৈরি হয়েছে। বিগত ৯ বছরে গ্রামকে যুক্ত করার জন্য ৪ লক্ষ কিলোমিটারের বেশি রাস্তা তৈরি হয়েছে। ৫০ হাজারের বেশি অমৃত সরবর উদ্বোধন হয়েছে। দেশে ৩০ হাজারের বেশি পঞ্চায়েত ভবন করা হয়েছে। অর্থাৎ পঞ্চায়েত ভবন থেকে সংসদ ভবন পর্যন্ত আমাদের নিষ্ঠা একই, প্রেরণাও একই। দেশের বিকাশ, দেশের মনুষের বিকাশ'। এদিন ৭৫ টাকার কয়েনের উদ্বোধনও করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

     
  • Link to this news (Aajtak)