• ১১ ফুটবলার একসঙ্গে বাতিল ওড়িশায়! পুরোনো ফ্র্যাঞ্চাইজির কোনও চিহ্ন রাখছেন না লোবেরা
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৯ মে ২০২৩
  • কলিঙ্গ রাজ্যের কোচ হয়ে এসেই গোটা দল বদলে ফেলছেন সের্জিও লোবেরা। পুরোনো প্লেয়ারদের প্রায় কাউকেই রাখতে চাইছেন না স্প্যানিশ কোচ।

    গত সপ্তাহে একসঙ্গে সাত তারকাকে রিলিজ করেছিল ওড়িশা।

    এবার বাতিলের খাতায় আরও চার।

    পেদ্রো মার্টিন, রানিয়ের ফার্নান্দেজ, ধনচন্দ্র, লালরুথারা, করণ আমিন এবং ইস্টবেঙ্গলে সই করা সাউল ক্রেসপো, নন্দকুমারকে ছেড়ে দিয়েছিল জাগারনাটরা। এবার ওড়িশা রবিবার রিলিজ করল আরও চার তারকাকে। এদের মধ্যে রয়েছেন গোলকিপার ডিলান ডিসুজা, ডিফেন্ডার সেবাস্তিয়ান থাংমুয়াসান, মিডফিল্ডার ওসামা মালিক এবং ক্যাপ্টেন বিনীত রাই।

    চার তারকার মধ্যে একমাত্র অস্ট্রেলিয়ান ওসামা মালিক-ই ওড়িশার হয়ে নিয়মিত খেলেছিলেন। বাকিরা লোনে অন্যান্য ক্লাবে সময় কাটিয়েছেন। ওড়িশার ডিফেন্সে মস্ত বড় ভরসা ছিলেন ওসামা মালিক। ক্যাপ্টেন কার্লোস দেলগাদোর সঙ্গে জুটি বেঁধেছিলেন জোসেফ গামবাউয়ের দলে। সবমিলিয়ে ১৫ ম্যাচে ১১০২ মিনিট খেলেছেন ওসামা। ২১ ট্যাকেল, ৩২ ক্লিয়ারেন্স, ৯ ব্লকিং এবং ১৪ ইন্টারসেপশন সমেত ওসামা ওড়িশার রক্ষণে স্তম্ভ হয়ে উঠেছিলেন। তবে ৩২ বছরের অজি সেন্টার ব্যাককে রাখতে চাইছেন না কোচ লোবেরা।

    বিনীত রাই আবার ছয় বছর পর ওড়িশা ছাড়লেন। গত সিজনে লোনে দেশ ব্যাকিংহ্যামের মুম্বই সিটি এফসিতে খেলেছিলেন। ওড়িশার হয়ে পাঁচ সিজনে ৭০টি ম্যাচ খেলেছেন। গত সিজনে মুম্বইয়ের জার্সিতে বিনীত নিজের প্রতিভার প্রমাণ রেখেছিলেন দুর্ধর্ষ পারফরম্যান্স করে। ১১ ম্যাচে ৪৫৩ মিনিট খেলে ভরসা জুগিয়েছিলেন লিগ শিল্ড উইনার্সদের। দুটো গোল-ও ছিল তাঁর নামের পাশে। সেবাস্তিয়ান এবং ডিলান আবার ওড়িশার হয়ে ডুরান্ডে খেললেও ট্রান্সফার উইন্ডোয় লোনে পাঠিয়ে দেওয়া হয় অন্য ক্লাবে।

    সবমিলিয়ে ওড়িশায় আপাতত পুনর্গঠনের প্রক্রিয়া চালু করে দিয়েছেন কোচ সের্জিও লোবেরা। নতুন করে দল গোছাতে চাইছে জাগারনাটরা। লোবেরা নিজের পুরোনো একাধিক শিষ্যের সঙ্গে কথা বলছেন। এই তালিকায় গতকালই মুম্বই ছাড়া মন্দার রাও দেশাই যেমন রয়েছেন, তেমন আছে আহমেদ জাহু, মুর্তাদা ফল-রা। ১১ তারকাকে বাতিল করে সেই পথেই এগোচ্ছে কলিঙ্গ রাজ্যের ফ্র্যাঞ্চাইজিটি।

    আসন্ন আইএসএল সিজনে কেমন দল সাজায় ওড়িশা সেদিকে নজর দেশের ফুটবল মহলের।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)