• ইস্টবেঙ্গলের অফার প্রত্যাখ্যান, চ্যাম্পিয়ন তারকা যোগ দিচ্ছেন গুরু লোবেরার ওড়িশায়
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৯ মে ২০২৩
  • ইস্টবেঙ্গল এবার বিদেশি তো বটেই দেশের নামি প্রতিশ্রুতিমান দেশি তারকাদের দিকেও সমানভাবে নজর দিচ্ছে। ওড়িশা এফসি থেকে নন্দকুমার, এডুইন ভন্সপাল পাকা লাল-হলুদ শিবিরে। মহেশের মত জাতীয় দলে খেলা তারকা টি রয়েইছেন। ইস্টবেঙ্গলের টার্গেটে ছিলেন মন্দার রাও দেশাইও। বেশ কয়েকবছরের চুক্তির অফার দেওয়া হয়েছিল মন্দারকে। অন্তত, এমনটাই বলা হয়েছে খেল নাও-য়ের প্রতিবেদনে। চলতি মে মাসের ৩১ তারিখেই মন্দারের সঙ্গে চুক্তি শেষ হচ্ছে মুম্বই সিটি এফসির। তারপরেই মন্দার ইস্টবেঙ্গলের অফার কার্যত পাত্তা না দিয়ে চলে যাচ্ছেন ওড়িশা এফসিতে। যেখানে তাঁর সঙ্গে রিইউনিয়ন ঘটবে সের্জিও লোবেরার।

    রবিবারেই দেশ ব্যাকিংহ্যামের মুম্বই সিটি এফসির তরফে মন্দারের প্রস্থানের খবর সরকারিভাবে স্বীকার করে নেওয়া হয়। তিন বছর মুম্বই সিটি এফসিকে ভরসা দিয়েছেন গোয়ান তারকা। ২০২০/২১ সিজনে মুম্বই লিগ উইনার্স শিল্ড এবং আইএসএল ট্রফি জিতে ডাবল করেছিল। সেই ইতিহাস গড়তে আইল্যান্ডারদের সাহায্য করেছিলেন মন্দার রাও দেশাই।

    সেই সিজনে দুর্ধর্ষ খেলার পরের সিজনেই মন্দারকে ক্লাবের অন্যতম ভাইস ক্যাপ্টেন ঘোষণা করা হয়। এএফসি চ্যাম্পিয়ন্স লিগেও মুম্বই নজরকাড়া পারফর্ম করে। গ্রুপ বি-তে দুটো ম্যাচ জেতার পাশাপাশি একটি ম্যাচ ড্র করে দ্বিতীয় স্থানে ফিনিশ করেছিল মুম্বই।

    ২০২২-২৩ সিজনে মুম্বই টানা ১৮ ম্যাচ অপরাজেয় থেকে ইতিহাস গড়েছিল। লিগ উইনার্স শিল্ড জয়েও মন্দারের ভূমিকা অনস্বীকার্য ছিল।

    গোয়ান এই ডিফেন্ডারের উত্থান ডেম্পো থেকে। তবে টানা দু-বছর লোনে খেলার পর মন্দার পাকাপাকিভাবে এফসি গোয়ায় যোগ দেন ২০১৬। এরপর থেকে একবছর লোনে বেঙ্গালুরু এফসি বাদ দিলে টানা পাঁচ বছর খেলেছেন গোয়ায়। কিংবদন্তি ব্রাজিলিয়ান জিকো গোয়ার কোচ থাকার সময় মন্দারকেও স্পেশ্যাল ট্যালেন্ট বলে দিয়েছিলেন। জিকোর স্নেহধন্য মন্দার লোবেরার গোয়াতেও সেরা অস্ত্র ছিলেন।

    তবে এবার লোবেরা ওড়িশা স্কোয়াড খোলনলচে বদলে ফেলছেন। দেশি-বিদেশি সব তারকাদের ছাঁটাই করে দিয়ে নিজের পুরোনো শিষ্যদের ডেকে নিচ্ছেন। এই তালিকায় মন্দার ছাড়াও রয়েছেন আহমেদ জাহু, মুর্তাদা ফল, মন্দার রাও দেশাইরা।

    পুরোনো গুরুর সঙ্গে মন্দার ওড়িশার রিইউনিয়ন স্মরণীয় করে রাখতে পারেন কিনা, সেটাই দেখার।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)