• তিন বাহিনীর মধ্যে সংযোগ বাড়ানোই লক্ষ্য, জয়েন্ট থিয়েটার কমান্ড গঠনে বড় পদক্ষেপ
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৯ মে ২০২৩
  • ভারতীয় সেনা কর্মকর্তাদের বদলি করা হবে হবে বিমান বাহিনী ও নৌবাহিনীতে, ‘ক্রস-স্টাফিংয়ের’ পেছনে রয়েছে বিশেষ কৌশল। ভারতীয় সেনাবাহিনীর তরফে তিনটি বাহিনীর মধ্যে সমন্বয় সাধনের উদ্দেশ্যে ‘ক্রস-স্টাফিংয়ের’ মত পদক্ষেপ আনা হচ্ছে। পদক্ষেপ অনুসারে, প্রায় ৪০ জন সেনা আধিকারিককে ভারতীয় বিমান বাহিনী (IAF) এবং নৌবাহিনীর গুরুত্বপূর্ণ পদে বদলি করা হবে বলেই জানা গিয়েছে। জয়েন্ট থিয়েটার কমান্ড গঠনের জন্যই বড় পদক্ষেপ নিচ্ছে ভারতীয় সেনাবাহিনী।

    সেনাবাহিনীতে তারা যে ধরণের দায়িত্ব পালন করে এসেছেন সেই একই ধরনের দায়িত্ব তারা পালন করবেন বলেও সেনা সূত্রে খবর। জানা গিয়েছে মেজর এবং ক্যাপ্টেন পদমর্যাদার আধিকারিকদের জন্য এই আদেশ জারি করা হয়েছে এবং তাদের এখন বিমান বাহিনী ও নৌবাহিনীর যুদ্ধজাহাজে তাদের মোতায়েন করা হবে। ব্রাহ্মোস মিলিটারি ইউনিটের অফিসারদের জন্য এই আদেশ জারি করা হয়েছে। সেনাবাহিনীর তিনটি ইউনিটেই ব্রহ্মোস মিলিটারি পরিচালনার প্রয়োজন রয়েছে। ব্রহ্মোস সামরিক বাহিনীর জন্য খুবই গুরুত্বপূর্ণ, হাইপারসনিক গতিতে ৪০০ কিলোমিটার পর্যন্ত আক্রমণ করতে পারে।

    জানা গেছে যে তিন বাহিনীর পরিষেবার মধ্যে সংহতকরণ এবং থিয়েটার কমান্ড তৈরির দিকে একটি বড় পদক্ষেপে, প্রায় ৪০ জন সামরিক অফিসারের একটি বড় ব্যাচ শীঘ্রই ভারতীয় বিমান বাহিনী এবং নৌবাহিনীতে মোতায়েন করা হবে। থিয়েটার কমান্ড গঠন এবং তিন বাহিনীর মধ্যে আরও বেশি সমন্বয় সাধনের লক্ষ্যেই এই পদক্ষেপ বলে সেনা সূত্রে জানা গিয়েছে।

    শীর্ষ কর্মকর্তারা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন এই সেনা কর্মকর্তারা, যাদের ভারতীয় বিমান বাহিনী এবং নৌবাহিনীতে মোতায়েন করা হবে তারা একই দায়িত্ব সামলাবেন। সেনা অফিসারদেরও ক্ষেপণাস্ত্র ইউনিটে স্থানান্তর করা হবে যাতে তারা দেশজুড়ে ড্রোন ভিত্তিক ‘নিনজা ইউএভি’ কিভাবে পরিচালনা করতে হয় তা শিখতে পারেন। এর সঙ্গে তাদের অন্যান্য গুরুত্বপূর্ন কাজে লাগানো হতে পারে। সেক্ষেত্রে কোন অসুবিধা হবে না আধিকারিকদের কারণ UAV এবং অস্ত্র ব্যবস্থা, রাডার, যানবাহন, টেলিযোগাযোগ সরঞ্জাম এবং অন্যান্য প্রযুক্তি তিনটি পরিষেবার (সেনাবাহিনী, বিমান বাহিনী, নৌবাহিনী) জন্য একই।

    কর্মকর্তারা জানিয়েছেন এর মাধ্যমে,সাপ্লাই চেইন ব্যবস্থার ক্ষেত্রে বিভিন্ন চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে সাহায্য করবে। একই সঙ্গে এই ব্যবস্থা তিন বাহিনীকে সংযুক্ত করতে সাহায্য করার পাশাপাশি এটাও নিশ্চিত হওয়া সম্ভব সামরিক আধিকারিকরা সর্বদা তিন বাহিনীর পরিষেবায় কাজ করার জন্য প্রস্তুত রয়েছেন, যা থিয়েটার কমান্ড তৈরি হওয়ার পরে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)