• রেশনে ‘পশ্চিমবঙ্গ মডেল’ সারা দেশে চালু নয়, জানিয়ে দিল কেন্দ্র সবাইকে বিনামূল্যে খাদ্য সরবরাহ
    বর্তমান | ২৯ মে ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের মধ্যে একমাত্র পশ্চিমবঙ্গে রেশনের মাধ্যমে সবার জন্য বিনামূল্যে চাল-গম দেওয়ার ব্যবস্থা রয়েছে। খাদ্যসাথী প্রকল্পের আওতায় এই পরিষেবা দিয়ে আসছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বাকি রাজ্যগুলিতে শুধু জাতীয় খাদ্য সুরক্ষার আওতাধীন নাগরিকরাই রেশনের খাদ্য পান। তাই সবাইকে খাদ্য সরবরাহের এই ‘পশ্চিমবঙ্গ মডেল’ গোটা দেশে চালু করার দাবি উঠেছে। একাধিক রেশন ডিলার সংগঠনের পক্ষ থেকে এই মর্মে কেন্দ্রকে আবেদন করা হয়েছিল। সেই প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার লিখিতভাবে জানিয়ে দিল, পশ্চিমবঙ্গের মতো ব্যবস্থা তারা সারা দেশে চালু করতে চাইছে না। কারণ হিসেবে তারা জাতীয় খাদ্য সুরক্ষা আইনকেই ঢাল করছে। কেন্দ্রের বক্তব্য, আইনে বলা আছে, শহর এলাকায় ৫০ শতাংশ এবং গ্রামে ৭৫ শতাংশ মানুষ খাদ্য সুরক্ষার আওতায় থাকবে। সেই হিসেবে দেশের ৮০ কোটি মানুষ এখন জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের সুবিধা পান। 

    কিন্তু দেশের জনসংখ্যা এখন প্রায় ১৪০ কোটি ছুঁয়েছে। জনসংখ্যা বাড়লেও ২০১৩ সালে এই প্রকল্পের জন্য রাজ্যগুলির যে কোটা নির্ধারণ করা হয়েছিল, সেটাই অপরিবর্তিত আছে। রাজ্য সরকারের তরফে কোটা বাড়ানোর আবেদন জানিয়ে কেন্দ্রীয় সরকারকে চিঠি দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার উল্টে ইঙ্গিত দিচ্ছে, আগামী দিনে খাদ্য সুরক্ষা প্রকল্পের কোটা কমানো হবে। কেন্দ্রের ‌এই নীতির জন্য বহু গরিব মানুষ রেশনে বিনা পয়সার খাদ্য থেকে বঞ্চিত হচ্ছে বলে অভিযোগ। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের তরফে একাধিকবার খাদ্যমন্ত্রককে চিঠি দেওয়া হয়েছে বলে জানান সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু। 

    এ ব্যাপারে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন তৃণমূল এমপি সৌগত রায়ও। সম্প্রতি খাদ্যমন্ত্রক এই দাবির বিষয়ে সরকারের মতামত জানিয়ে ফেডারেশনকে একটি চিঠি দেয়। সেখানেই স্পষ্ট বলে দেওয়া হয়েছে, ‘পশ্চিমবঙ্গ মডেল’ সারা দেশে চালু করা সম্ভব নয়।
  • Link to this news (বর্তমান)