• ২০২৪ লোকসভা ভোটের আগে জনগণনার সম্ভাবনা নেই: রিপোর্ট
    বর্তমান | ২৯ মে ২০২৩
  • নয়াদিল্লি: সেই ব্রিটিশ আমল থেকে প্রতি দশ বছর অন্তর দেশের জনগণনা  হয়ে আসছে। এই জনগণনার রিপোর্টের উপর ভিত্তি করে নানা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয় সরকার। কিন্তু করোনা পরিস্থিতির কারণে ২০২১-এর জনগণনা হয়নি। এখন কবে সেই জনগণনা হবে, তা নিয়ে প্রশ্ন উঠছে নানা মহলে। কিন্তু লোকসভা নির্বাচনের আগে জনগণনার কাজ শুরু হওয়ার সম্ভাবনা কম বলে জানিয়েছেন আধিকারিকরা। ২০২৪ সালের এপ্রিল-মে মাসে লোকসভা ভোট হওয়ার কথা। 

    করোনার কারণে অনির্দিষ্টকালের জন্য জনগণনার প্রক্রিয়া বন্ধ রাখার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। নতুন করে প্রক্রিয়া শুরু নিয়ে কোনও উচ্চবাচ্য করা হয়নি।  এখন লোকসভা ভোটের আগে কেন জনগণনা সম্ভব হবে না তাঁর ব্যাখ্যা দিয়েছেন আধিকারিকরা। তাঁরা জানিয়েছেন, গত জানুয়ারিতে রেজিস্ট্রার জেনারেল অ্যান্ড সেন্সাস কমিশনার নতুন জেলা বা মহকুমা গঠন সংক্রান্ত প্রশাসনিক বিভাজনে স্থগিতাদেশের তারিখ ৩০ জুন পর্যন্ত বাড়িয়েছিল। নিয়ম অনুসারে, নতুন জেলা, মহকুমা, তহশিল, তালুক ও থানার মতো প্রশাসনিক এলাকা বিভাজনের কাজে স্থগিতাদেশের মেয়াদ শেষ হওয়ার তিন মাস পর জনগণনার কাজ শুরু করা যাবে।  অর্থাৎ ৩০ সেপ্টেম্বর পর কাজ শুরু করা যেতে পারে।  সরকারি সূত্রের খবর, এরপর জনগণনার কাজে নিযুক্ত প্রায় ৩০ লক্ষ সরকারি কর্মচারীকে প্রশিক্ষণ দিতেই দু-তিন মাস সময় লেগে যাবে। কিন্তু এরইমধ্যে নির্বাচন কমিশনও লোকসভা ভোটের জন্য ভোটার তালিকার সংশোধনের মতো প্রক্রিয়া শুরু করে দেবে। এই অবস্থায় একই লোকজনদের দিয়ে সমান্তরালভাবে জনগণনার কাজ চালানো কার্যত অসম্ভব। 

    তবে যখনই হোক না কেন, দেশে এবারই প্রথম ডিজিটাল জনগণনা হতে চলেছে। নিজেরাই তথ্য সংযোজন বা সংশোধনের সুযোগ পাবেন সাধারণ মানুষ। এর জন্য আলাদা একটি পোর্টাল তৈরি করা হবে। আধার এবং মোবাইল নাম্বার দিয়ে জনগণনা নিয়ে সংশোধন করা যাবে। রেজিস্ট্রার জেনারেল অ্যান্ড সেন্সাস কমিশনারের পক্ষ থেকে জানানো হয়েছে, এবার জনগণনার জন্য ৩১টি প্রশ্ন করা হবে। সেখানে থাকছে টেলিফোন লাইন, ইন্টারনেট সংযোগ, মোবাইল রয়েছে কি না, এমনই সব প্রশ্ন।
  • Link to this news (বর্তমান)