• পাল্টানোর রাজনীতিতে ওস্তাদ মোদিকেই এবার পাল্টাবে মানুষ, অভিষেকের তোপ
    বর্তমান | ২৯ মে ২০২৩
  • রাহুল চক্রবর্তী, কেশপুর: কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকে নরেন্দ্র মোদি দেশের বিভিন্ন ক্ষেত্র পাল্টে দিচ্ছেন। কিন্তু এভাবে দেশ চলতে পারে না। দেশের মানুষই এবার নরেন্দ্র মোদিকে পাল্টে দেবেন। তৃণমূলের নব জোয়ার কর্মসূচি থেকে আগামী লোকসভা ভোটের লক্ষ্যে এই বার্তাই স্পষ্ট করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

    রবিবার শালবনি, গড়বেতা, কেশপুর, চন্দ্রকোনা, ঘাটাল প্রভৃতি এলাকায় জনসংযোগ যাত্রা করেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। কেশপুরে ক্ষুদিরাম বসুর জন্মস্থানে মাল্যদান করার পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে অভিষেককে কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণাত্মক ভূমিকায় দেখা যায়। তিনি ডায়মন্ডহারবারের সাংসদ। ঘটনাচক্রে এদিনই নতুন সংসদ ভবনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। আর এই ঘটনাটিকে সামনে এনে মোদির বিরুদ্ধে সুর চড়ান অভিষেক। তাঁর সরাসরি বক্তব্য, উনি পাল্টানোর রাজনীতিতে বেশি বিশ্বাস করেন।‌ ক্ষমতায় আসার পর থেকে নিজের অবস্থান পাল্টেছেন। চোরেদের বিজেপিতে ঢুকিয়েছেন। তারপর পাল্টেছেন নিজের আবাস। পাল্টেছেন নোট, স্থান ও শহরের নাম। নিজের বিবেকও পাল্টেছেন তিনি।‌ এখন পাল্টাচ্ছেন সংসদ ভবন। খাতায়কলমে শুধু সংবিধানটাই পাল্টানো বাকি। আগামী দিনে মানুষ ওঁকেই পাল্টে দেবে। ওঁর রাজনৈতিক জীবন, এই পাল্টানোর মধ্যে দিয়েই শেষ হবে।

    লোকসভা ভোটকে‌ সামনে‌ রেখে তৃণমূল ইতিমধ্যেই আওয়াজ তুলেছে—‘বিজেপি হটাও দেশ বাঁচাও’। এমনকী, অভিষেকও দেশবাসীর উদ্দেশে আহ্বান জানিয়েছেন, দু’হাজারি নোট বদল নয়, প্রধানমন্ত্রীকেই বদলের জন্য লাইনে দাঁড়ান। আর এই সূত্রেই অভিষেক আর‌ও‌ একধাপ এগিয়ে প্রধানমন্ত্রীকে সরাসরি বললেন, নরেন্দ্র মোদি নোট, নিজের অবস্থান, নতুন ভবন প্রভৃতি না-পাল্টে নিজের দৃষ্টিভঙ্গিটা পাল্টালে দেশের আজ এই দুর্দশা হতো না। ৪০০ টাকার গ্যাস ১২০০ টাকায় কিনতে হতো না আমাদের।

    সংসদের নতুন ভবন ও সেন্ট্রাল ভিস্তা নির্মাণ, নতুন বিমান ক্রয়, সাজগোজ, নিজের প্রচার ইত্যাদিতে যে টাকা মোদি খরচ করছেন, তা দিয়ে দেশের মানুষের সার্বিক কল্যাণ করা যেত বলে মত অভিষেকের। ‌প্রধানমন্ত্রীর কাজকর্ম নিয়ে প্রশ্ন তুলে অভিষেক বলেছেন, প্রধানমন্ত্রীর বোধবুদ্ধি, বিচক্ষণতা নেই। তিনি দেশ চালাবেন কী করে? তাঁর পুরোটাই আমিত্ব। তিনি বলছেন নারীর ক্ষমতায়নের কথা, অন্যদিকে কুস্তিগিরদের টেনে হিঁচড়ে নিয়ে যাচ্ছে তাঁর সরকারের পুলিস।‌

    মোদির ধর্ম নিয়ে রাজনীতিরও সমালোচনা করেছেন অভিষেক। বলেছেন, যে নতুন সংসদ ভবনে রাষ্ট্রপতিকেই ডাকা হয়নি, সেখানে ধর্মগুরুদের কী প্রয়োজন? নীরোর মতোই আচরণ করছেন মোদি—রোম জ্বলছে আর তিনি গান গাইছেন। নিজের মতো করে আনন্দ উপভোগ করছেন!

    এটা স্পষ্ট হয়ে গিয়েছে, মোদিই এখন অভিষেকের ‌আক্রমণের মূল লক্ষ্য। এদিন শালবনি তমাল ব্রিজ এলাকায় ‌গ্রামবাসীরা অভিষেকের কাছে জমি অধিগ্রহণের বিষয়ে জাতীয় ‌সড়ক কর্তৃপক্ষের ‌বিরুদ্ধে অভিযোগ জানান। পুরো‌বিষয়টি সম্পর্কে খোঁজ নেবেন বলে আশ্বাস দেন‌ অভিষেক।
  • Link to this news (বর্তমান)