• ৩ বছরের বেশি বন্ধ শতাব্দী প্রাচীন আমতা মহকুমা পাবলিক লাইব্রেরি
    বর্তমান | ২৯ মে ২০২৩
  • সংবাদদাতা, উলুবেড়িয়া: তিনতলা লাইব্রেরি। রয়েছে পর্যাপ্ত বই সহ অন্যান্য পরিকাঠামো। কিন্তু পাঠকরা তা ছুঁয়েও দেখতে পারছেন না। কারণ দীর্ঘদিন ধরে ধরে এই গ্রন্থাগারের দরজার তালা খোলার লোক নেই। শতাব্দী প্রাচীন আমতা মহকুমা পাবলিক লাইব্রেরি দীর্ঘ তিন বছরের বেশি সময় ধরে বন্ধ। কবে লাইব্রেরির তালা খোলা হবে, তা নিয়েও কোন সুনিশ্চিত তথ্য নেই।

    হাওড়া জেলায় ১৩৬টি সরকারি পাঠাগার আছে। সূত্রের খবর, তার মধ্যে ২৫টি সম্পূর্ণ বন্ধ এবং ৪১টি অর্ধেক দিন খোলা থাকে। বন্ধ লাইব্রেরিগুলির মধ্যে অন্যতম আমতার এই গ্রন্থাগার। ১৯০৭ সালে লাইব্রেরিটির প্রতিষ্ঠা। রয়েছে বিভিন্ন দুষ্প্রাপ্য বই। যদিও দীর্ঘদিন সবকিছুই তালাবন্দি। ফলে বইগুলি কী অবস্থায় আছে, তা নিয়েও দুশ্চিন্তায় পাঠকরা। স্থানীয় বাসিন্দা অসীম মিত্র জানান, শতাব্দী প্রাচীন এই মহকুমা লাইব্রেরি বন্ধ থাকাটা আমাদের কাছে লজ্জার। আগের লাইব্রেরিয়ান চলে যাওয়ার পর একজন লাইব্রেরিয়ান এখানে দায়িত্ব নিয়ে এসেছিলেন। 

    কিন্তু কোনও এক অজ্ঞাত কারণে লাইব্রেরি রুমের দরজার চাবি তাঁর হাতে দেওয়া হয়নি। চাবি না পেয়ে তিনি দোতলার বারান্দায় বসে থাকতেন। এইভাবে কয়েক মাস বসে থাকার পর তিনি অবসর নেন। তারপর আর কেউ না আসায় লাইব্রেরি সেই থেকে বন্ধ হয়ে পড়ে আছে। অথচ এখানে বিপুল সংখ্যায় সাধারণ পাঠকের পাশাপাশি অনেক ছাত্রছাত্রীও নিয়মিত আসত। অবিলম্বে লাইব্রেরিটি খোলার দাবি জানান অসীমবাবু।

    লাইব্রেরি বন্ধ থাকা প্রসঙ্গে আমতা ১ নং পঞ্চায়েত সমিতির সভাপতি ধনঞ্জয় বাকুলি জানান, লাইব্রেরিয়ান না থাকার কারণে এই সমস্যা। তবে লাইব্রেরিটি খোলার ব্যাপারে প্রশাসনের সর্বস্তরে চেষ্টা করা হচ্ছে। আমাদের আশা, খুব শীঘ্র এটি খোলা যাবে। উলুবেড়িয়া উত্তর কেন্দ্রের বিধায়ক ডাঃ নির্মল মাজি জানান, আমতার এই লাইব্রেরিতে কর্মী নিয়োগের জন্য গ্রন্থাগারমন্ত্রীকে জানানো হবে।  নিজস্ব চিত্র 
  • Link to this news (বর্তমান)