• সিট-বেল্ট ছাড়াই ড্রাইভ? এবার ক্যামেরার ছবি দেখেই ফোনে যাবে জরিমানার চালান বেঙ্গালুরুর ধাঁচে কলকাতা পুলিসের অভিনব পরিকল্পনা
    বর্তমান | ২৯ মে ২০২৩
  • স্বার্ণিক দাস, কলকাতা: সোশ্যাল মিডিয়ার যুগে নতুন ট্রেন্ড— সিট-বেল্ট ছাড়া গাড়ি চালানোর মুহূর্তকে ভিডিও ক্যামেরায় বন্দি করা। তারপর তা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করে ‘লাইক’ পাওয়ার ধুম। বিনা সিট-বেল্টে গাড়ি চালালে পলকের ভুলে ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা। হতে পারে প্রাণহানিও। সিট-বেল্ট না পরার জেরে বিলাসবহুল গাড়ির ‘ব্যাক-সিটে’ প্রাণহানি হয়েছে দেশের নামী উদ্যোগপতি সাইরাস মিস্ত্রির। তাই শহরের ‘সিট-বেল্ট ব্যাধি’ দূর করতে নয়া প্রযুক্তি আনার চেষ্টা চালাচ্ছে লালবাজার। 

    ট্রাফিক বিভাগ এবার অত্যাধুনিক প্রযুক্তিকে হাতিয়ার করে সর্বত্র বিশেষ  ক্যামেরা লাগানোর পরিকল্পনা নিয়েছে। ওই ক্যামেরায় থাকবে বিশেষ ‘ফিচার’। গাড়ির চালক সিট-বেল্ট পড়েছেন কি না, তা উঠে আসবে ক্যামেরার ফুটেজে। সিট-বেল্ট না থাকলে স্বয়ংক্রিয় পদ্ধতিতে জরিমানার চালান যাবে চালকের ফোনে। এই ধরনের প্রযুক্তি ব্যবহার করে বেঙ্গালুরু পুলিস। সেই প্রযুক্তিকেই এবার কলকাতায় কাজে লাগাতে চাইছে লালবাজার। 

    সূত্রের খবর, এক্ষেত্রে ট্রাফিক ক্যামেরায় ইনফ্রারেড লেজার সিস্টেম থাকা প্রয়োজন। ওই ব্যবস্থা বর্তমানে শহরের কোনও ক্যামেরায় নেই। ওই ব্যবস্থা না থাকলে রাতে চালকের শরীরে সিট-বেল্ট রয়েছে কি না, তা বোঝা সম্ভব নয়। কী এই ‘ইনফ্রারেড লেজার সিস্টেম’? এই লেজার ৩০-৪০ মিটার দূরের গাড়িকেও সহজে চিহ্নিত করতে পারে। রাতের অন্ধকারেও এই লেজার সহজে চালককে চিহ্নিত করতে পারবে। চালক যদি সিট-বেল্ট না পরেন, সেক্ষেত্রে কীভাবে জরিমানা হবে এই ক্যামেরার সাহায্যে? লালবাজারের এক কর্তা জানাচ্ছেন, ওই উন্নত ক্যামেরা সেই গাড়ির নম্বর প্লেটের ছবি ‘স্টোর’ করে পাঠিয়ে দেবে কন্ট্রোলরুমে। পুলিসের সার্ভারের মাধ্যমে গাড়ির রেজিস্টার্ড মোবাইল নম্বরে চলে যাবে জরিমানার মেসেজ। সূত্রের খবর, এই প্রযুক্তি শহরে নিয়ে আসার জন্য বেঙ্গালুরু পুলিসের সঙ্গে কথা বলবেন লালবাজারের কর্তারা। লালবাজার সূত্রের খবর, এই উন্নত ক্যামেরার মাধ্যমে সিট-বেল্টের পাশাপাশি সিগন্যাল ভাঙার কেসও দেওয়া যাবে। গাড়ি চালকদের নিরাপত্তা বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে। 

    কলকাতা পুলিসের এক পদস্থ কর্তা জানান, অতীতে দেখা গিয়েছে, সিট-বেল্ট না পরায় বহু চালক ও যাত্রীর প্রাণ গিয়েছে দুর্ঘটনায়। ইদানীং দুর্ঘটনা রুখতে গাড়িগুলিতে বিশেষ ‘ফিচার’ দেওয়া হচ্ছে। পুলিসের দাবি, সিট-বেল্ট না লাগালে চালক ও সহযাত্রীর এয়ারব্যাগ কাজ করে না। ফলে সেই অবস্থায় দুর্ঘটনা ঘটলে মৃত্যুর সম্ভাবনা বেড়ে যায়। সিট-বেল্ট বাধ্যতামূলক করার জন্যই এই ফিচার দেওয়া হয়েছে। পাশাপাশি, বিলাসবহুল গাড়িগুলিতে সিট-বেল্ট না পরলে স্টার্ট হবে না— এমন টেকনিক্যাল বৈশিষ্ট্যও রাখা হচ্ছে। সরকারি সমীক্ষা বলছে, সিট-বেল্ট পরলে চালক ও সামনের আসনে বসা যাত্রীর দুর্ঘটনাজনিত মৃত্যু হার প্রায় ৭৫ শতাংশ পর্যন্ত কমে যায়। তবে এখনও গাড়িচালকদের অনেকেই উদাসীন। পুলিস সূত্রে খবর, বিনা সেট-বেল্টে যাঁরা গাড়ি চালান, তাঁদের ‘শায়েস্তা’ করতেই এই উদ্যোগ নিচ্ছে কলকাতা পুলিস।
  • Link to this news (বর্তমান)