• Turkey: ফের তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন এরদোয়ান
    আজকাল | ২৯ মে ২০২৩
  • আজকাল ওয়েবডেস্ক: ফের তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান।

    এই জয়ের ফলে তৃতীয় মেয়াদে ২০ বছর ধরে তুরস্ক শাসন করে আসা এরদোয়ানই তুরস্কের ক্ষমতা আবারও নিজের হাতে রাখতে সক্ষম হয়েছেন। তিনিই হতে চলেছেন দেশটির পরবর্তী প্রেসিডেন্ট।

     রবিবার অনুষ্ঠিত দ্বিতীয় দফার নির্বাচনে ৫২.১২ শতাংশ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন তিনি। তাঁর প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারোগলু এই পর্যন্ত পেয়েছেন ৪৭.৮৮ শতাংশ ভোট। এখনও পর্যন্ত মোট ৯৮ শতাংশ ভোট গণনা করা হয়েছে। খবর বিবিসি’র।

    রাজধানী আঙ্কারায় ভোট গণনার ফলাফল ঘোষণা করেন সুপ্রিম ইলেকশন কাউন্সিলের (ওয়াইএসকে) চেয়ারম্যান আহমেত ইয়েনার। এর আগে এদিন সকাল ৮টায় ভোট শুরু হয়ে বিকেল ৫টায় শেষ হয়। তুরস্কের ইতিহাসে এটিই প্রথম রানঅফ।

    গত ১৪ মে প্রথম দফা ভোটে এরদোয়ান ৪৯.২ শতাংশ, কিলিচদারোগলু ৪৪.৮৮ শতাংশ ও সিনান ওগান ৫.১৭ শতাংশ ভোট পেয়েছিলেন। কেউ ৫০ শতাংশের বেশি না পাওয়ায় দ্বিতীয় দফায় গড়িয়েছে ভোট। ৬৪ মিলিয়ন ভোটারের মধ্যে ৮৮.৮৪ শতাংশ ভোট দিয়েছিলেন।

    প্রথম দফার ভোটে তৃতীয় স্থানে থাকা প্রেসিডেন্ট প্রার্থী সিনান ওগান পরে এরদোয়ানকে সমর্থন জানান।

    ২০ বছর ধরে তুরস্কে ক্ষমতায় আছেন এরদোয়ান। ২০১৪ সালের আগে প্রেসিডেন্ট সংসদ দ্বারা নির্বাচিত হত। ৬৯ বছর বয়সী এরদোয়ান ২০০৩ সাল থেকে তুরস্কের নেতৃত্ব দিচ্ছেন। তিনি প্রথমে প্রধানমন্ত্রী, ২০১৪ সাল থেকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। তারপর তিনি শাসনব্যবস্থা সংশোধন করেছেন। ২০১৭ সালে গণভোটের মাধ্যমে সংসদীয় ব্যবস্থাকে প্রেসিডেন্টকেন্দ্রিক করেন ও প্রধানমন্ত্রীর পদ বাতিল করেন।

    তুরস্কে প্রেসিডেন্ট হিসেবে পাঁচ বছর মেয়াদে দুইবার দায়িত্ব পালন করা যায়। যেহেতু ২০১৭ সালের গণভোটের কারণে তাঁর প্রথম মেয়াদ শেষ হয়েছে, তাই তিনি এই বছর তৃতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে পেরেছেন। এবার জয়ী হওয়ায় ২০২৮ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন এরদোয়ান। 
  • Link to this news (আজকাল)