• Sheikh Mujibur Rahman: বঙ্গবন্ধুর নামে শান্তি পুরস্কার প্রবর্তনের ঘোষণা
    আজকাল | ২৯ মে ২০২৩
  • আজকাল ওয়েবডেস্ক: 'বঙ্গবন্ধু শেখ মুজিব শান্তি পুরস্কার’ প্রবর্তনের ঘোষণা করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    আজ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জুলি ও কুরি শান্তি পদক প্রদানের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে সে দেশের প্রধানমন্ত্রী এই ঘোষণা করেন। দেশে-বিদেশে  যাঁরা শান্তি প্রতিষ্ঠায়  কাজ করছেন তাঁদের স্বীকৃতি দিতে বঙ্গবন্ধুর নামাঙ্কিত এই পুরস্কার বাংলাদেশ সরকারের পক্ষ থেকে চালু করা হল।
    আজকের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বঙ্গবন্ধু শান্তি পুরস্কার পেয়েছিলেন, সারাজীবন শান্তির বাণী প্রচার করেছেন, কিন্তু তাঁকে জীবন উৎসর্গ করতে হয়েছে। আমাদের কী দুর্ভাগ্য, যে মানুষটি সারাজীবন শান্তির কথা বলেছেন তাঁকে জীবন দিতে হয়েছিল। আজ তিনি আর আমাদের মধ্যে নেই, তবে আমরা চাই যে তাঁর দেশ উন্নত এবং সমৃদ্ধ হিসাবে গড়ে উঠুক।’

    অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু ও তাঁর জুলি ও কুরি শান্তি পদক প্রাপ্তির ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শিত হয়। অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জুলি ওকুরি শান্তি পদক প্রদানের সুবর্ণজয়ন্তী উপলক্ষে স্মারক ডাকটিকিট ও প্রথম দিনের কভার উন্মোচন করা হয়। দ একটি স্যুভেনির প্রকাশনার  প্রচ্ছদও উন্মোচন করা হয়।

    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ২৩ মে বিশ্ব শান্তি পরিষদ কর্তৃক জুলি ও কুরি শান্তি পুরস্কারে ভূষিত হন। পুরস্কারটি ছিল বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের আন্তর্জাতিক স্বীকৃতি। জুলি ও কুরি শান্তি পুরস্কার ছিল বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাতিক পুরস্কার। এই মহান অর্জনের ফলে তিনি বঙ্গবন্ধু  থেকে বিশ্ববন্ধুতে পরিণত হন। বিশ্ব শান্তির সংগ্রামে বিশ্বখ্যাত বিজ্ঞানী মেরি কুরি এবং পিয়েরে কুরির অবদানকে স্মরণ করতে বিশ্ব শান্তি পরিষদ ফ্যাসিবাদ, সাম্রাজ্যবাদের বিরুদ্ধে মানবিক কল্যাণ ও শান্তি প্রতিষ্ঠার লড়াইয়ে অসামান্য অবদানের জন্য ১৯৫০ সাল থেকে বিশিষ্ট ব্যক্তি ও সংস্থাকে জুলি ও কুরি শান্তি পুরস্কার দিয়ে আসছে।
  • Link to this news (আজকাল)