• Wrestler Protest: প্রাণ বাঁচাতে কেন লুকিয়ে বেড়াচ্ছেন ভিনেশ-সাক্ষীরা? জেনে নিন আসল কারণ
    ২৪ ঘন্টা | ২৯ মে ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশের রাজধানীতে জনসমক্ষে দেশের প্রথমসারির কুস্তিগীরদের (Wrestler Protest) সম্মান নিয়ে ছিনিমিন খেলেছে দিল্লি পুলিস (Delhi Police)। সেখানেই ক্ষান্ত হয়নি পুলিস। ভিনেশ ফোগাট (Vinesh Phogat) -সাক্ষী মালিকদের (Sakshi Malik) বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। এমন প্রেক্ষাপটে প্রাণের ভয়ে লুকিয়ে বেড়াচ্ছেন কুস্তিগীররা। এমনই বিস্ফোরক দাবি করেছেন ভিনেশের স্বামী সোমবীর রাঠি। তিনি জানিয়েছেন, আপাতত দিল্লিতে থাকলেও নিজেদের ঠিকানা প্রকাশ্যে আনতে চাইছেন না তাঁরা। জানা গিয়েছে, আইনজীবীদের সঙ্গেও আলোচনা করছেন কুস্তিগীররা। ন্যায় বিচারের জন্য আন্দোলন করতে গিয়ে আগেই সম্মান খুইয়েছেন দেশের প্রথমসারির কুস্তিগীররা। নতুন সংসদ ভবন (New Parliament House) অভিযান করতে গিয়ে আটক করা হয়েছিল ভিনেশ, সাক্ষীদের মতো অলিম্পিক্সে পদকজয়ী মহিলা কুস্তিগীরদের। রবিবার অর্থাৎ ২৮ মে নতুন সংসদ ভবন উদ্বোধনের (New Parliament House) সময়েই রাস্তায় ফেলে দেশের সেরা কুস্তিগীরদের চরম হেনস্তা করা হয়। তাঁদের আটক করার মাত্র কয়েকঘণ্টার মধ্যেই এফআইআর দায়ের করেছে পুলিস। যদিও প্রতিবাদী কুস্তিগিরদের তরফে বজরং পুনিয়া (Bajrang Punia) জানিয়েছেন, তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন। 

    যদিও দিল্লি পুলিসের ডেপুটি কমিশনার সুমন নালওয়া জানিয়েছেন, "গত ৩৮দিন ধরে ধরনারত কুস্তিগীরদের সবরকমভাবে সহযোগিতা করা হয়েছে। কিন্তু রবিবার অনেক অনুরোধ সত্ত্বেও তাঁরা সমস্ত নিয়ম ভেঙেছেন। সেই জন্যই আটক করা হয়েছে কুস্তিগীরদের। তবে আগামী দিনে কুস্তিগীররা ধরনার আবেদন করলে তাঁদের অনুমতি দেওয়া হবে। তবে যন্তর মন্তরে আর ধরনায় বসতে পারবেন না কুস্তিগীররা।"  

    আর তাই দিল্লি পুলিসের এমন হুমকির জেরে আত্মগোপন করতে বাধ্য হয়েছেন ভিনেশ, সাক্ষীরা। পরবর্তীকালে কীভাবে আন্দোলন চালিয়ে যাবেন, আপাতত সেই রণকৌশল ঠিক করবেন কুস্তিগীররা। ততদিন পর্যন্ত বাধ্য হয়ে তাঁদের লুকিয়ে থাকতে হবে। আইনি লড়াইয়ের জন্যও আইনজীবীদের সঙ্গে আলোচনা করছেন ভিনেশরা।  গত ২৩ এপ্রিল থেকে যন্তর মন্তরে ব্রিজভূষণের গ্রেফতারির দাবিতে ধরনায় বসেছেন দেশের প্রথমসারির কুস্তিগীররা। যৌন হেনস্তার দায়ে তাঁকে অবিলম্বে আটক করা হোক, এই দাবিতে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন ভিনেশ ফোগাট, সাক্ষী মালিক , বজরং পুনিয়ারা। তবে ব্রিজভূষণের বিরুদ্ধে পকসো-সহ দুটি মামলা দায়ের হলেও এখনও তাঁকে গ্রেফতার করা হয়নি। তবে অন্যদিকে কুস্তিগীররা আন্দোলন এগিয়ে নিয়ে যেতে চাইলে তাঁদের বলপূর্বক বাধা দিয়েছে দিল্লি পুলিস। এমনকি কুস্তিগীরদের বিরুদ্ধে একাধিক মামলায় আফআইআর দায়ের করা হয়েছে। 
  • Link to this news (২৪ ঘন্টা)