• শুভমানই কি IPL-এর সবচেয়ে মূল্যবান ক্রিকেটার? তরুণ ব্যাটারে মুগ্ধ শচীন
    প্রতিদিন | ২৯ মে ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএলে (IPL) তিনটি সেঞ্চুরি হাঁকিয়েছেন। সবচেয়ে বেশি রান সংগ্রাহকের তালিকাতেও সকলের উপরে। সংক্ষিপ্ততম ফরম্যাটেও ক্রিকেট ব্যাকরণ মেনে শট খেলেও ঝোড়ো ইনিংস হাঁকানো যায়, প্রত্যেক ম্যাচেই তার প্রমাণ দিয়েছেন। এতকিছুর পরে ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, চলতি আইপিএলের সবচেয়ে মূল্যবান ক্রিকেটারের শিরোপা পাওয়া উচিত এই তরুণ ব্যাটারেরই। স্বয়ং শচীন তেণ্ডুলকরও (Sachin Tendulkar) যাঁর প্রশংসায় পঞ্চমুখ। তিনি-শুভমান গিল (Shubhman Gill)। এক নজরে দেখে নেওয়া যাক চলতি আইপিএলে তাঁর সেরা ইনিংসগুলি।

    ১. প্রথমেই আসে দ্বিতীয় কোয়ালিফায়ারে তাঁর ১২৯ রানের ইনিংস। মাত্র ৩০ রানের মাথায় গিলের ক্যাচ ফেলেন মুম্বইয়ের টিম ডেভিড। তারপর থেকেই একেবারে মারমুখী মেজাজে ব্যাটিং শুরু করেন শুভমান। মাত্র ৬০ বলে ১২৯ রান করে প্যাভিলিয়নে ফেরেন। ১০টি ছক্কা ও ৭টি চার মেরে ওখানেই দলের জয় নিশ্চিত করে দেন।

    ২. দীর্ঘদিন আইপিএল খেললেও শতরান অধরাই ছিল গিলের। চলতি টুর্নামেন্টেই প্রথমবার সেঞ্চুরির স্বাদ পান তরুণ ব্যাটার। সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ৫৮ বলে ১০১ রান করেন কঠিন পিচে।

    ৩. পরের ম্যাচেই ফের সেঞ্চুরি শুভমানের। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে মাত্র ৫২ বলে ১০৪ রান হাঁকান গুজরাট টাইটান্স ব্যাটার। তাঁর এই ইনিংসের ফলেই টুর্নামেন্ট থেকে ছিটকে যায় আরসিবি। অন্যদিকে মুম্বই ইন্ডিয়ান্সকে ট্রফি জয়ের লক্ষ্যে বাঁচিয়ে রাখে শুভমানের ব্যাটিং। 

    চলতি আইপিএলে ১৬টি ইনিংস খেলে ৮৫১ রান করেছেন শুভমান। ১৫০-এরও বেশি স্ট্রাইক রেট, ৬০-এর উপরে গড়। এহেন পারফরম্যান্স দেখে মুগ্ধ ক্রিকেটের ঈশ্বর স্বয়ং। টুইট করে শচীন তেণ্ডুলকর বলেছেন, ?চলতি মরশুমে শুভমানের যা পারফরম্যান্স, সেটা কোনওদিন ভোলা যায় না। গোটা টুর্নামেন্টেই প্রভাব ফেলেছে ওর ব্যাটিং। একদিন ওর ইনিংসেই মুম্বই ইন্ডিয়ান্সের স্বপ্ন বাঁচিয়ে রেখেছিল, আবার পরের দিন ওর ইনিংসের জন্যই টুর্নামেন্ট থেকে ছিটকে গেল মুম্বই। এটাই তো ক্রিকেট। তবে ব্যাটিংয়ের সময়ে শুভমানের মানসিকতা, শান্তভাব, রানের খিদে, উইকেটের মধ্যে অসাধারণ দৌড় দেখে আমি সত্যিই মুগ্ধ।?
  • Link to this news (প্রতিদিন)