• কুস্তিগিররা দাঙ্গাকারী! সংসদ ভবন অভিযানে সাক্ষী-বজরংদের বিরুদ্ধে FIR দিল্লি পুলিশের
    প্রতিদিন | ২৯ মে ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংসদ ভবন (New Parliament House) অভিযান করতে গিয়ে আটক করা হয়েছিল অলিম্পিক পদকজয়ী মহিলা কুস্তিগিরদের। এবার তাঁদের বিরুদ্ধে দাঙ্গার অভিযোগ এনে এফআইআর দায়ের করল দিল্লি পুলিশ (Delhi Police)। রবিবার সংসদ ভবন উদ্বোধনের সময়েই রাস্তায় ফেলে দেশের সেরা কুস্তিগিরদের হেনস্তা করা হয়। তাঁদের আটক করার মাত্র কয়েকঘণ্টার মধ্যেই এফআইআর দায়ের করেছে অমিত শাহের পুলিশ। যদিও প্রতিবাদী কুস্তিগিরদের তরফে বজরং পুনিয়া (Bajrang Punia) জানিয়েছেন, তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন।

    সর্বভারতীয় কুস্তি ফেডারেশনের প্রেসিডেন্ট ব্রিজভূষণ শরণ সিংয়ের (Brij Bhushan Sharan Singh) বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ উঠেছে। ন্যায়বিচার চেয়ে রাস্তায় বসে দিনের পর দিন আন্দোলন চালাচ্ছেন দেশের মুখ উজ্জ্বল করা পদকজয়ী কুস্তিগিররা। কিন্তু রবিবার সংসদ ভবনের উদ্বোধনে উপস্থিত ছিলেন অভিযুক্ত বিজেপি সাংসদ। তার প্রতিবাদ করতেই নতুন ভবন অভিযানে গিয়েছিলেন কুস্তিগিররা। সেই সময়েই পুলিশি হেনস্তার শিকার হন তাঁরা। কৃতী ক্রীড়াবিদদের রাস্তায় ফেলে মারধর করছে দিল্লি পুলিশ, এই লজ্জার ছবি ছড়িয়ে পড়ে সর্বত্র।

    ভিনেশ ফোগাট (Vinesh Phogat), সাক্ষী মালিক (Sakshi Malik), বজরং পুনিয়া-সহ সমস্ত কুস্তিগিরকে আটক করা হয়। কয়েক ঘণ্টার মধ্যেই দিল্লি পুলিশ জানায়, মোট সাতটি ধারায় এফআইআর করা হয়েছে কুস্তিগিরদের বিরুদ্ধে। তার মধ্যে রয়েছে দাঙ্গা বাঁধানো, বেআইনি জমায়েত, সরকারি আধিকারিকদের কাজে বাধা দেওয়া মতো গুরুতর অভিযোগ। রবিবার রাতে যন্তর মন্তরে সতীর্থদের সমর্থন করতে গিয়েছিলেন বেশ কয়েকজন কুস্তিগির। তাঁদেরও আটকে দেওয়া হয়েছে বলেই জানিয়েছে দিল্লি পুলিশ।

    গোটা ঘটনার পরেও এতটুকু চিড় খায়নি কুস্তিগিরদের মনোবল। রবিবার রাতে বজরং পুনিয়া বলেন, ?নতুন সংসদ ভবনের উদ্বোধনে হাজির যৌন হেনস্তার এক মূল অভিযুক্ত, এটা খুবই দুঃখজনক। ব্রিজভূষণের বিরুদ্ধে এফআইআর দায়ের করতে ৭ দিন সময় লেগেছিল দিল্লি পুলিশের। কিন্তু আমাদের বেলায় মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই এফআইআর হয়ে গেল। তবে আমরা মোটেও পিছু হটব না। অন্য কুস্তিগিরদের সঙ্গে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ ঠিক করব।? অন্যদিকে, কুস্তিগিরদের হেনস্তা প্রসঙ্গে দিল্লি পুলিশকে নোটিস দিয়েছে দিল্লির মহিলা কমিশন। 
  • Link to this news (প্রতিদিন)