• পাখির চোখ পঞ্চায়েত ভোট, প্রার্থী বাছাইয়ের আগে বোলপুরে ২১ ব্লক নেতৃত্বের সঙ্গে বৈঠক ফিরহাদের
    প্রতিদিন | ২৯ মে ২০২৩
  • নন্দন দত্ত, সিউড়ি: পাখির চোখ পঞ্চায়েত নির্বাচন। তার আগে বোলপুরে কোর কমিটি ও জেলা কমিটির নেতাদের সঙ্গে বৈঠকে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। পর্যবেক্ষক হিসাবে ওই বৈঠকে যোগ দেন তিনি। পঞ্চায়েত নির্বাচন পর্যন্ত দলীয় বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথাও ঘোষণা করেন ফিরহাদ।

    দুবরাজপুরের ব্লক সভাপতি ভোলা মিত্রকে তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হয়। দু?জনকে আহ্বায়ক করে ১৩ জনের ব্লক কমিটি গঠন করা হয়। সিউড়ি পুরসভার উন্নয়ন প্রসঙ্গে আগামী ৩০ মে সিউড়িতে কাউন্সিলরদের নিয়ে সাংসদ শতাব্দী রায় ও সিউড়ির বিধায়ক বিকাশ রায়চৌধুরী বৈঠকে বসবেন। রামপুরহাটের দোখলবাটিতে কোনও অঞ্চল সভাপতি ছিল না। রুহুল আমিনকে অঞ্চল সভাপতির দায়িত্ব দেওয়া হয়। আগামী ৩০ মে থেকে পরপর পাঁচদিন আগামী পঞ্চায়েতের জেলা পরিষদের ও পঞ্চায়েত সমিতির প্রার্থী নিয়ে ব্লকে ব্লকে প্রার্থীদের নাম নিয়ে চুড়ান্ত বিবেচনা করা হবে। সেই তালিকা রাজ্যস্তরে পাঠানো হবে। ৬ জুন জেলায় জেলায় ?তৃণমূলে নবজোয়ার? যাত্রায় কর্মীদের ভোটের ফলাফলের সঙ্গে তা মিলিয়ে দেখা হবে। চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণা করবে রাজ্য তৃণমূল।

    গরমের জন্য ১৫ দিন অন্তর কোর কমিটির বৈঠক হবে মহকুমায়। রবিবারের কোর কমিটির বৈঠকে সুদীপ্ত ঘোষ ছাড়া সকলেই উপস্থিত ছিলেন। সেখানেই ফিরহাদ হাকিম আগামী পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ করে দলীয় কাজে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দেওয়া হয়। তিনি জানান, ?প্রতিটি ব্লক থেকে পঞ্চায়েতে সম্পর্ক অভিযানের উপর জোর দেওয়া হয়েছে। সেই মতো জেলা থেকে একটা তালিকা করে কর্মীরা সম্পর্ক অভিযানে গিয়ে মানুষের সুবিধা অসুবিধা শুনবেন।? তবে এদিনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয় সমিতি ও পরিষদের প্রার্থী তালিকা নিয়ে। গত দু?মাস আগে ব্লকের তরফে বিধায়কের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে একটা তালিকা রাজ্য তৃণমূল দপ্তরে পাঠিয়ে দেওয়া হয়েছিল।

    এবার ফের একবার সেই তালিকা চূড়ান্ত বিবেচনার জন্য আগামী ৩০ মে থেকে জেলার ২১টি ব্লক নেতৃত্বের সঙ্গে বৈঠক করা হবে। ৩০ মে সিউড়ি পরদিন রামপুরহাট, বোলপুর, ফের সিউড়ি। পরপর চারদিন কোর কমিটির সঙ্গে ব্লকের সভাপতি বিধায়ক, মহিলা ও আইএনটিটিইউসি?র ব্লক নেতৃত্ব সেই তালিকা থেকে ফের বিবেচনার তালিকা তৈরি করবেন। তালিকা ৫ জুনের মধ্যে কলকাতা পাঠিয়ে দিতে হবে।

    ফিরহাদ হাকিম স্পষ্টতই জানিয়ে দেন, নতুন এই তালিকা আগের তালিকা থেকে ঝাড়াই বাছাই করে চূড়ান্ত করতে হবে। তাতে একটি আসনে একটি নাম বা একাধিক নাম থাকতে পারে। আগের পাঠানো নামের তালিকা বাদ দিয়ে নতুন নাম সংযোজন হতে পারে। কিন্তু এই তালিকার পরে আর কোনও তালিকা গ্রাহ্য হবে না। তাই আগামী মঙ্গলবার থেকে চারদিন পঞ্চায়েত নির্বাচনের ক্ষেত্রে কর্মীদের কাছে বেশ গুরুত্বপূর্ণ। তবে এই পর্বে তালিকায় পঞ্চায়েতের কোনও নাম নিয়ে আলোচনা হবে না।সব মিলিয়ে প্রার্থী চুড়ান্ত করবে রাজ্য নেতৃত্ব।
  • Link to this news (প্রতিদিন)