• S Jaishankar : শেষ মুহূর্তের প্রলেপ? ‘ম্যানেজার’ জিনপিংয়ের জো়ড়া ভারত সফরের আগে ফের চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে জয়শংকর
    এই সময় | ২৯ মে ২০২৩
  • সীমান্ত ও প্রকৃত নিয়ন্ত্রণরেখা আপাতত শান্ত। তবে দুই দেশের মধ্যে শৈত্য এখনও জমাট। এই পরিস্থিতিতে চলতি বছরে দু’বার ভারতে আসতে পারেন চিনের প্রধানমন্ত্রী শি জিনপিং। তার আগে আরও একবার দ্বিপাক্ষিক বৈঠকে বসতে চলেছেন দু’দেশের বিদেশমন্ত্রীরা। দক্ষিণ আফ্রিকার কেপ টাউনে BRICS –এর সম্মেলনে এস জয়শংকর ও কুইন গাংয়ের বৈঠক হবে। পাশাপাশি রাশিয়ার বিদেশমন্ত্রী সার্গেই লাভরভের সঙ্গেও জয়শংকর বৈঠক সারবেন বলে জানা গিয়েছে।

    বর্তমানে BRICS মঞ্চের চেয়ার পদে রয়েছে দক্ষিণ আফ্রিকা। জুন মাসে সে দেশের কেপ টাউনে বসতে চলেছে সম্মেলনের আসর। সেই উপলক্ষে BRICS –এর সদস্য দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকার বিদেশমন্ত্রী থেকে শীর্ষ আমলারা এই বৈঠকে যোগ দেবেন। সাফল্যের সঙ্গে সম্মেলন সারার দায়িত্ব রয়েছে দক্ষিণ আফ্রিকার বিদেশমন্ত্রী ড. নালেদি পান্ডোর।

    দক্ষিণ আফ্রিকার বিদেশ মন্ত্রকের তরফের জানানো হয়েছে, আফ্রিকা মহাদেশের ১৫টি দেশের বিদেশমন্ত্রীকে এই বৈঠকে আমন্ত্রণ জানানো হবে। ১ ও ২ জুন বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে চিন ও রাশিয়ার বিদেশমন্ত্রীর বৈঠকে বসার কথা।

    আন্তর্জাতিক বিষয়ক বিশষজ্ঞদের ধারণা, এবারের BRICS সম্মেলনেও ঘুরিয়ে চিনকে বার্তা দেবেন ভারতের বিদেশমন্ত্রী। সার্বভৌমত্ব, আন্তর্জাতিক সীমান্তে স্থিতিশীলতা বজায় রাখার মতো বার্তা দেবেন তিনি বলেই মনে করা হচ্ছে।

    এই বছর গোয়াতে SCO-র বিদেশমন্ত্রীদের বৈঠক ও G20-র বিদেশমন্ত্রীদের বৈঠকে জয়শংকর ও চিনের বিদেশমন্ত্রীর সাক্ষাৎ হয়েছে। চিনের ‘ম্যানেজার’ জিনপিংয়ের পরপর ভারত সফরে আসার সম্ভাবনার মাঝে জয়শংকর ও গাংয়ের বৈঠক তাই বিশেষ গুরুত্ব পাচ্ছে। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় লালফৌজের আগ্রাসন ও পরিস্থিতি স্বাভাবিক করার ক্ষেত্রে ঢিলেমির জেরে এখনও দু’দেশের সম্পর্ক তলানিতেই।

    এই বৈঠকেও ভারত-চিন কূটনৈতিক সম্পর্কে বিশেষ প্রভাব ফেলবে না বলেই মত ওয়াকিবহাল মহলের একাংশের। তবে বৈঠকে পরিস্থিতি স্বাভাবিক করার ক্ষেত্রে সদর্থক বার্তা মিললেই তা যথেষ্ট বলে মনে করা হচ্ছে। বেজিংকে বার্তা দিয়ে একাধিকবার জয়শংকর বলেছেন, শান্তিপূর্ণ সম্পর্কের ক্ষেত্রে সীমান্তে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা জরুরি।

    পাশাপাশি রাশিয়ার বিদেশমন্ত্রী সার্গেই লাভরভের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক নিয়েও আশাবাদী ওয়াকিবহাল মহল। প্রথম বিশ্বের নিষেধাজ্ঞার জেরে ভেন্টিলেশনে চলে যাওয়া রুশ অর্থনীতি নিয়ে জেরবার পুতিন প্রশাসন। তাদের থেকে বিশেষ ছাড়ে অপরিশোধিত তেল কিনে ইতিমধ্যে ছক্কা হাঁকিয়েছে ভারত। এই অবস্থায় চাপে থাকা রাশিয়ার বিদেশমন্ত্রীর কাছে জয়শংকর ফের ‘জীবনদায়ী ওষুধ’ ফেরি করতে পারেন কি না তার জন্য মুখিয়ে বিশেষজ্ঞরা।
  • Link to this news (এই সময়)