• Yasin Malik: লোকসভা ভোটের মুখে ইয়াসিন মালিকের ফাঁসির আবেদন, ফের উত্তপ্ত হবে উপত্যকা?
    এই সময় | ২৯ মে ২০২৩
  • লোকসভা নির্বাচনের আগে ফের উত্তপ্ত হতে চলেছে কাশ্মীর? জঙ্গিনেতা ইয়াসিন মালিকের মৃত্যুদণ্ডের সাজার আবেদন ঘিরে বাড়ছে আশঙ্কা। এই ইস্যুতে সাজাপ্রাপ্ত ইয়াসিনকে নোটিশ পাঠাল দিল্লি হাইকোর্ট।

    গত ২৬ মে ইয়াসিন মালিকের মৃত্যুদণ্ডের আবেদন জানিয়ে আদালতের দ্বারস্থ হয় জাতীয় তদন্তকারী সংস্থা (National Investigation Agency) বা NIA। কুখ্যাত এই জঙ্গিনেতার প্রাণদণ্ড না হলে ন্যায়বিচার হবে না। দিল্লি হাইকোর্টকে জানিয়েছিন NIA। কেন্দ্রীয় তদন্তকারীদের এহেন আবেদনের তিনদিনের মাথায় ইয়াসিনকে নোটিশ দিল দিল্লি হাইকোর্ট। উল্লেখ্য, গত বছর জম্মু-কাশ্মীর লিবারেশন ফ্রন্ট বা JKLF-র এই নেতাকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শুনিয়েছিল আদালত।

    প্রসঙ্গত, সন্ত্রাসবাদী কার্যকলাপে জড়িয়ে থাকা ও জঙ্গিদের অর্থ জোগানোর মতো গুরুতর অপরাধে জড়িয়ে ছিল ইয়াসিন। আদালতে নিজের দোষ কবুল করে এই উপত্যকার এই জঙ্গিনেতা। তার বিরুদ্ধে Unlawful Activities (Prevention) Act বা UAPA-তে মামলা রুজু করেছিল NIA। কেন্দ্রীয় তদন্তকারীদের তরফে সলিসিটার জেনারেল তুষার মেহতা আদালতে বলেন, “এটা ঠিক যে এজলাসে অপরাধ স্বীকার করে নিয়েছেন ইয়াসিন। কিন্তু তাতে তার অপরাধের গভীরতা কমে যায়নি। ইয়াসিনকে মৃত্যুদণ্ড দেওয়া না হলে, কী ভাবে প্রাণদণ্ড এড়াতে হবে, তা বুঝে যাবে জঙ্গিরা। জাতীয় নিরাপত্তার পক্ষে যা বিপজ্জনক হতে পারে।”

    NIA-র তরফে এই আবেদন দিল্লি হাইকোর্টের বিচারপতি সিদ্ধার্থ মৃদুল ও বিচারপতি তালওয়ান্ত সিংয়ের এজলাসে করা হয়। প্রসঙ্গত, বর্তমানে তিহাড় জেলে বন্দি রয়েছে ইয়াসিন।

    শ্রীনগরে গ্রেপ্তার ইয়াসিন মালিক অন্যদিকে NIA-র তরফে করা এই আবেদন নিয়েই প্রশ্ন তুলেছেন আইনজীবীদের একাংশ। এই ইস্যুতে মামলা শোনার এক্তিয়ার হাইকোর্টের রয়েছে কিনা, তা নিয়েই প্রশ্ন তুলেছেন তাঁরা। স্পেশাল কোর্টের রায়ের পর তা নিয়ে ফের আবেদন করা যায় না বলে জানিয়েছেন ওই আইনজীবীরা।

    ২০১৩-য় তিহাড়ে কুখ্যাত জঙ্গিনেতা আফজল গুরুর ফাঁসি হয়। ২০১৬-য় সেনার সঙ্গে সংঘর্ষে প্রাণ যায় হিজবুল কমান্ডার বুরহান মানির। দু’টি ঘটনার পরই বিক্ষিপ্ত হিংসায় উত্তপ্ত হয়েছিল উপত্যকা।

    রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের দাবি, লোকসভা ভোটের মুখে ইয়াসিনের ফাঁসি হলে আখেরে ফায়দা হতে পারে মোদী সরকারের। জঙ্গি নেতার মৃত্যুতে ভূস্বর্গ অশান্ত হলে মেরুকরণের তাস খেলতে পারে BJP।

    NIA-র আইনজীবী তথা সলিসিটার জেনারেল তুষার মেহতা জঙ্গিনেতা ইয়াসিনকে ওসামা বিন লাদেনের সঙ্গে তুলনা করেন। যা নিয়ে পালটা প্রতিক্রিয়া দিয়েছে আদালত।
  • Link to this news (এই সময়)