• Howrah Delhi Route Train : হাইভোল্টেজ তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত ৬, বন্ধ হাওড়া-দিল্লি রুটের ট্রেন
    এই সময় | ২৯ মে ২০২৩
  • ফের বড়সড় দুর্ঘটনা রেলে। ওভারহেড তারে কাজ করতে গিয়ে তড়িদাহিত হয়ে মৃত্যু হল ছয়জনের। সোমবার ঘটনাটি ঘটেছে পূর্ব মধ্য রেলওয়ের ধানবাদ ডিভিশনের নিচিতপুর রেলওয়ে ক্রসিংয়ে (Jharkhand Dhanbad Division Nichitpur Railway Crossing)। জানা গিয়েছে, রেলের ওভারহেড তার বসানোর কাজ চলছিল এদিন। সেই সময়ই এই ভয়াবহ দুর্ঘটনাটি ঘটে।

    জানা গিয়েছে, এই দুর্ঘটনার জেরে রেল পরিষেবা ব্যাহত হয়েছে। দাঁড়িয়ে গিয়েছে হাওড়া-নয়াদিল্লি রুটের ট্রেন (Howrah Delhi Vande Bharat)। বন্ধ হয়ে গিয়েছে স্থানীয় স্টেশনগুলির লোকাল ট্রেনগুলিও। হাওড়া-নয়াদিল্লি রেলরুটে ধানবাদ এবং গোমো স্টেশনের মাঝামাঝি এই নিচিতপুর গেট। সেখানেই ২৫ হাজার ভোল্টের বিদ্যুতের তারে এদিন সকাল থেকে কাজ চলছিল। সূত্রের খবর, হাই ভোল্টেজ বিদ্যুতের তারের সংস্পর্শে আচমকাই চলে আসেন ছয়জন কর্মী। আর তাতেই ঘটে বিপত্তি। তড়িদাহিত হয়ে ঝলসে যায় তাঁদের শরীর। দ্রুত তাঁদের উদ্ধার করে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাঁদের মৃত বলে ঘোষণা করেন।

    রেলের ধানবাদ ডিভিশনের এই দুর্ঘটনায় তার প্রভাব পড়ে লোকাল এবং দূরপাল্লার রেল চলাচলে। কালকা থেকে হাওড়াগামী ডাউন নেতাজি এক্সপ্রেসকে তেঁতুলমারি স্টেশনে থামিয়ে দেওয়া হয়। আবার হাওড়া থেকে বিকানেরগামী প্রতাপ এক্সপ্রেসও ধানবাদ স্টেশনে (Dhanbad Station) থমকে গিয়েছে । আপাতত ওই রুটে রেল চলাচল বন্ধ রয়েছে বলেই জানা গিয়েছে।

    মাত্র কিছুদিন আগেই ঝড়-বৃষ্টির জেরে বড়সড় দুর্ঘটনার মুখে পড়ে হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস । ওডিশার জাজপুর-কেওনঝড় এলাকা পার হওয়ার পর বৈতরণী নদীর উপর রেলব্রিজে ওঠার সময় ট্রেনটি একটি গাছের ডালের সঙ্গে জোরদার ধাক্কা খায়। আর তাতেই ইঞ্জিন বিকল হয়ে যায়। দাঁড়িয়ে পড়ে ট্রেন। প্রায় আট-নয় ঘণ্টা দাঁড়িয়ে থাকে বন্দে ভারত এক্সপ্রেস। হাওড়া ফেরার সময় বিপাকে পড়েন যাত্রীরা। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় ঘুটঘুটে অন্ধকারে আটকে পড়েন যাত্রীরা। বন্ধ হয়ে যায় বন্দে ভারত এক্সপ্রেসের সমস্ত এসি। জল পড়ে থইথই করছিল ট্রেনের কামরা । চরম দুর্ভোগের শিকার হন যাত্রীরা।

    কেবলমাত্র হাওড়া-পুরী বন্দে ভারতই নয় নিউ জলপাইগুড়ি থেকে হাওড়াগামী বন্দে ভারত এক্সপ্রেসও বিপাকে পড়ে। বর্ধমান রামপুরহাট লুপলাইনের গুসকরা ও পিচকুড়িরঢাল স্টেশনের মাঝে ১২৩৪৫ আপ হাওড়া-গুয়াহাটি সরাইঘাট এক্সপ্রেসের প্যান্টগ্রাফ বিপত্তির জেরে প্রায় দেড় ঘণ্টা দাঁড়িয়ে পড়ে বোলপুর স্টেশনে ।
  • Link to this news (এই সময়)