• Chandrayaan 3: কবে পাড়ি দেবে চন্দ্রযান ৩? দিনক্ষণ জানালেন ISRO প্রধান
    এই সময় | ২৯ মে ২০২৩
  • আর মাত্র দেড় মাসের অপেক্ষা। ফের চাঁদের দিকে পাড়ি দেবে ভারতের তৈরি মহাকাশ যান। চন্দ্র অভিযানের সেই দিনক্ষণ ঘোষণা করল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ISRO। সোমবার চন্দ্রযান-৩ নিয়ে বড় ঘোষণা করেন ISRO চেয়ারম্যান এস সোমনাথ। তিনি জানান, “সব ঠিক থাকলে ১২ জুলাই চাঁদের দিকে রওনা হবে ওই মহাকাশ যান।” এর জন্য চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি চলছে বলেও জানিয়ে দেন তিনি। চার বছর আগে চন্দ্র অভিযানের চেষ্টা চালিয়েছিল ISRO। সেই উদ্দেশে GSLV মার্ক রকেটে চন্দ্রযান-২ পাঠানো হয়। এই চন্দ্রযানের মধ্যে ছিল একটি ল্যান্ডার ও রোভার। ল্যান্ডারটির নাম রাখা হয়েছিল বিক্রম। প্রজ্ঞান নামে পরিচিত ছিল রোভারটি।

    উল্লেখ্য চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান ২-র অবতরণের কথা ছিল। অবতরণের পর চন্দ্রযান থেকে বেরিয়ে আসত ল্যান্ডার বিক্রম। সেই ল্যান্ডার দিয়ে চাঁদের বুকে নামানো হত প্রজ্ঞান রোভারকে।

    মূলত চাঁদে জলের অস্তিত্ব খুঁজে পেতে এই অভিযানের সিদ্ধান্ত নিয়েছিল ISRO। এছাড়াও চাঁদের ভূপৃষ্ঠ, মাটি ও খনিজ সম্পর্কে তথ্য সংগ্রহ করতে চেয়েছিলেন বিজ্ঞানী।

    কিন্তু ২০১৯-র ISRO সেই চন্দ্র অভিযান মিশন ব্যর্থ হয়ে যায়। অবতরণের মুখে চন্দ্রযান ২-র সঙ্গে সম্পর্ক ছিন্ন হয়ে গিয়েছিল। বিজ্ঞানীদের দাবি, ল্যান্ডার ও রোভারকে নিয়ে সজোরে চাঁদের বুকে আছড়ে পড়েছিল ওই চন্দ্রযান। প্রসঙ্গত, অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধবন স্পেস সেন্টার থেকে চাঁদের দিকে রওনা হয়েছিল ওই মহাকাশ যান। চন্দ্রযান রওনা করার আগে তারিখ বদল করেছিল ISRO। চন্দ্র অভিযান শুরুর সময়ের সাক্ষী ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

    কিন্তু, চন্দ্রযান ২ মিশন ব্যর্থ হওয়ায় প্রধানমন্ত্রীর সামনে কান্নায় ভেঙে পড়েন তৎকালীন ISRO চেয়ারম্যান কে শিবন। ওই সময় তাঁকে শান্ত করেন মোদী। ISRO এই প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেছিলেন তিনি।

    তবে ২০১৯-র ভুল আর করতে চাইছে না ভারতীয় গবেষক সংস্থা। সূত্রের খবর, চাঁদের বুকে চন্দ্রযান ২-র যে জায়গায় অবতরণের কথা ছিল, সেখানে চন্দ্রযান ৩-কে নামানো হবে না। পাশাপাশি, ল্যান্ডার ও রোভার নামানোর ক্ষেত্রেও বাড়তি সতর্কতা নেওয়া হচ্ছে।

    এদিন এস সোমনাথ বলেন, “চন্দ্রযান ৩-র ক্ষেত্রে যাবতীয় সতর্কতা নেওয়া হচ্ছে। নির্ধারিত দিনেই চাঁদের দিকে রওনা দেবে ওই যান।” এদিন নতুন দিক নির্ণয়কারী কৃত্রিম উপগ্রহ NVS01 মহাকাশে পাঠায় ISRO। নির্দিষ্ট কক্ষপক্ষে ওই উপগ্রহকে স্থাপন করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।
  • Link to this news (এই সময়)