• Mahakaleshwar Temple : প্রবল ঝড়ে ভেঙে পড়ল মহাকালেশ্বর মন্দিরের একের পর এক মূর্তি, অশনি সংকেত?
    এই সময় | ২৯ মে ২০২৩
  • ভেঙে পড়ল মহাকালেশ্বর মন্দিরের একের পর এক শিবমূর্তি। রবিবার রাতের প্রবল ঝোড়ো হাওয়ায় মহাকাল লোক করিডর প্রকল্পের এই মন্দিরের মোট ছ'টি মূর্তি ভেঙে গিয়েছে বলে খবর।

    গত বছর অক্টোবর মাসে মহাকাল লোক করিডর প্রকল্পের প্রথম দফার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সম্পূর্ণ প্রকল্পের জন্য ৮৫৬ কোটি টাকা অর্থ বরাদ্দ করা হয়েছে। কেবলমাত্র প্রথম দফায় খরচ হয়েছে ৩৫১ কোটি টাকা।

    উজ্জইয়ের কালেক্টর কুমার পুরুষোত্তম বলেন, "মহাকাল লোক করিডরে এই মন্দির চত্বরে মোট ১৬০টি মূর্তি স্থাপিত হয়েছিল। প্রবল ঝড়ের জেরে তার মধ্যে ছ'টি মূর্তি ভেঙে পড়েছে। তবে এই ভেঙে পড়া মূর্তিগুলি মন্দিরের ভিতরে নয়, মহাকাল লোক করিডরে স্থাপিত ছিল। খুব দ্রুত এগুলি পুনরায় নির্মাণ করে স্থাপন করা হবে।"

    এই মহাকাল লোক করিডর দেশের মধ্যে সবচেয়ে দীর্ঘতম। পুরনো রুদ্রসাগর লেক সংস্কার করে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে। কথিত আছে এই মহাকাল মন্দিরেই রয়েছে ১২টি জ্যোতির্লিঙ্গের মধ্যে একটি। ফলে রাতারাতি এই মন্দির চত্বরের ছ'টি মূর্তি ভেঙে যাওয়া অশুভ বলেই মনে করছেন ভক্তদের একাংশ।

    IMD-র ভোপাল সেন্টারের ডিউটি অফিসার জে পি বিশ্বকর্মা বলেন, "৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড় বয়েছে রবিবার সন্ধ্যায়। উজ্জইনে একটানা ঝড়-বৃষ্টি চলছে। এখানে কোনও অটোমেটিক ওয়েদার স্টেশন নেই। ফলে গত কিলোমিটার বেগে ঝড় বয়ে থাকতে পারে তা উজ্জইনে বলে বলা সম্ভব নয়। IMD-র থেকে তথ্য আনতে হয়।" কেবলমাত্র মন্দির করিডরের ক্ষতিই নয়, বজ্রপাতের জেরে স্থানীয় দুই বাসিন্দারও মৃত্যু হয়েছে।

    ইতিমধ্যেই এই মহাকাল লোক করিডরের ক্ষতি নিয়ে রাজনৈতিক চর্চা শুরু হয়ে গিয়েছে। বিপুল টাকা ব্যয়ে এই মন্দির চত্বরে বসানো সপ্তঋষির মূর্তিরগুলির মধ্যে একাধিক মূর্তি ক্ষতিগ্রস্ত হওয়ায় প্রশ্ন উঠেছে প্রকল্প নিয়ে। ইতিমধ্যেই উজ্জইনের কালেক্টরের সঙ্গে এই বিষয়টি নিয়ে কথা বলেছেন মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। দ্রুত পদক্ষেপ গ্রহণ করে মূর্তিগুলি পুনরায় স্থাপন করার নির্দেশ দিয়েছেন তিনি।

    এদিকে, এই নিয়ে কেন্দ্রীয় সরকারকে চোপ দেগেছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। তিনি একটি টুইট করে ভেঙে পড়া মূর্তিগুলির ছবি এবং ঝড়ে লন্ডভন্ড মহাকাল করিডরের দৃশ্য তুলে ধরেছেন। সঙ্গে লিখেছেন, "২০২২ সালের ১১ অক্টোবর ৮০০ কোটি টাকার মহাকাল লোক করিডরের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২৩ সালের ২৮ মে তুমুল ঝড়ের দাপটে লন্ডভন্ড অবস্থা সেই মন্দির করিডরের।"
  • Link to this news (এই সময়)