• Wrestlers Protest : 'গুলি করে মেরে ফেলব!' কুস্তিগিরদের হুঁশিয়ারি প্রাক্তন IPS আস্থানার
    এই সময় | ২৯ মে ২০২৩
  • "প্রয়োজন হলে গুলি করে মেরে ফেলব। তারপর ময়নাতদন্তের টেবিলে দেখা হবে!" কুস্তিগিরদের সম্পর্কে এমনই বিতর্কিত মন্তব্য করলেন প্রাক্তন IPS অফিসার এন সি আস্থানা। সোমবার তাঁর একটি টুইট প্রকাশ্যে আসে। যেখানে বিক্ষওভরত কুস্তিগিরদের নিয়ে প্রাক্তন এই অফিসারের এ হেন মন্তব্য দেখা গিয়েছে। যা নিয়ে রীতিমতো নিন্দার ঝড় দেশজুড়ে।

    ঠিক কী বলেছেন এন সি আস্থানা? কুস্তিবিদ বজরং পুনিয়ার বক্তব্য শেয়ার করে এদিন এন সি আস্থানা টুইট করেন। তিনি লেখেন, " প্রয়োজন পড়লে গুলি করে মেলে ফেলব । এখন তো কেবল ময়লার বস্তার মতো টেনে হিঁচড়ে নিয়ে যাওয়া হয়েছে। ১২৯ ধারায় পুলিশের গুলি করারও অধিকার রয়েছে। প্রয়োজন পড়লে সেই অধিকারও প্রয়োগ করা হবে। কিন্তু, তা জানতে গেলে পড়াশোনা করতে হত। তারপর না হয় ময়নাতদন্তের টেবিলে দেখা হবে।"

    কুস্তিগিরদের বিরুদ্ধে FIR এদিকে, ইতিমধ্যেই সাক্ষী মালিক, বজরং পুনিয়া, ভিনেশ ফোগাটের মতো কুস্তিগিরদের নামে FIR দায়ের করেছে দিল্লি পুলিশ । তাঁদের বিরুদ্ধে ১৪৭ ধারায় হিংসা ছড়ানো, ১৪৯ ধারায় বেআইনি জমায়েত করা, ১৮৬ ধারায় সরকারি আধিকারিকদের কাজে বাধা দেওয়া, ১৮৮ ধারায় সরকারি আদেশ অমান্য করা, ৩৫৩ ধারায় সরকারি কর্মীরা গায়ে হাত দেওয়ার মতো মামলা রুজু হয়েছে। যেখানে ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে FIR দায়ের করতে সাত দিন দেরি করা হল, সেখানে তাঁদের বিরুদ্ধে মামলা রুজু করা হল সাত ঘণ্টায়। অভিযোগ বিক্ষোভরত কুস্তিগিরদের।

    কেবলমাত্র গুলি করারই হুঁশিয়ারি নয়, একের পর এক টুইটে কুস্তিগিরদের বিরুদ্ধে চোপ দেগেছেন এন সি আস্থানা । তিনি লিখেছেন, "পরম আনন্দ হচ্ছে। একটু পেটানো হলে আরও আনন্দ হত।" তাঁর কথায়, "কোনও কোনও মূর্খের পুলিশের গুলি করার অধিকার নিয়ে সন্দেহ রয়েছে। ইংরেজি ভাষা পড়তে পারলে অখিলেশ প্রসাদের মামলায় সুপ্রিম কোর্টের রায় পড়ে নিন। যারা অশিক্ষিত তাঁদের বলব এই অধিকার নিয়ে প্রশ্ন তুলবেন না। বেকার বেকার আপনাদের স্ত্রীরা বিধবা হয়ে যাবে আর শিশুরা অনাথ। অওকাতে থাকুন।" তাঁর এই একের পর এক টুইট রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছে।

    কে এই প্রাক্তন IPS এন সি আস্থানা? ড. এন সি আস্থানা কেরালার প্রাক্তন DGP ছিলেন। এর আগে BSF এবং ADG পদেও কর্মরত ছিলেন তিনি। তাঁর লেখা ৫১টি বই এবং ২৬৫টি গবেষণা পত্র রয়েছে। তাঁর লেখা বই যেমন, 'স্টেট প্রসিকিউশন অফ মাইনরিটিজ অ্যান্ড আন্ডারপ্রিভিলেজড ইন ইন্ডিয়া', 'ক্যায় ভারত এক বলাৎকার প্রধান দেশ হ্যায়', 'নেকস্ট ওয়ার ইন্ডিয়া, পাকিস্তান, চিন', 'খাঁকি মে দরিন্দে' অত্যন্ত জনপ্রিয়। এর আগেও তাঁর একাধিক টুইট চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছিল।
  • Link to this news (এই সময়)