• মালদা আদালত চত্বরে বৈদ্যুতিক খুঁটিতে আচমকাই আগুন! আতঙ্কে ছোটাছুটি কর্মীদের
    এই সময় | ২৯ মে ২০২৩
  • West Bengal News : মালদা আদালত চত্বরে বৈদ্যুতিক খুঁটিতে আচমকাই অগ্নিকাণ্ডের ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়াল। সোমবার দুপুরে আদালত চত্বরে একপাশের পাবলিক প্রসিকিউটর অফিস সংলগ্ন একটি বিদ্যুতের খুঁটিতে আচমকাই আগুন ধরে যায়। খবর পেয়ে সেখানে কর্তব্যরত পুলিশ কর্মীরা দমকলকে খবর দেন। ঘটনার খবর পেয়ে মুহূর্তের মধ্যে এলাকায় পৌঁছন দমকলের কর্মীরা। বেশ কিছুক্ষণের চেষ্টায় অবশেষে আগুন নিয়ন্ত্রণে আসে। তবে এই আগুন থেকে আরও বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারতো বলেও আশঙ্কা করছেন কর্তব্যরত দমকলের কর্মী ওই অফিসারেরা।

    মালদা বার অ্যাসোসিয়েশনের এক আইনজীবী শিবানী আগরওয়াল জানিয়েছেন, “ঘটনার সময় আমরা পিপি অফিসে ছিলাম। হঠাৎ হইচই শুনতে পেয়ে বেরিয়ে আসি। দেখি বিদ্যুতের খুঁটিতে আগুন জ্বলছে। তখনই সেখানে কর্তব্যরত এক পুলিশ অফিসার দমকলে খবর দেন। সময়ের মধ্যে দমকলের কর্মীরা এসে আগুন নিয়ন্ত্রণ করেছেন।

    আপাতত বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। যেভাবে এই আদালতের একাংশ চত্বরে বিদ্যুতের তারে ঘিঞ্জি পরিবেশ তৈরি হয়েছে , তাতে যে কোনও সময় বড় ধরনের বিপদ ঘটতে পারত”। একথা মেনে নিয়েছেন আদালতের কর্মীরাও। এই বিষয়ে আদালতের এক পুরনো কর্মী জানান, “এই বিদ্যুতের তারের জঞ্জাল আজকের না, বহু বছরের।

    অনেকবার বিদ্যুৎ দফতরে, প্রশাসনের কাছে আবেদন জানানো হয়েছে যে এই জঞ্জাল সরিয়ে নতুন পদ্ধতিতে পুরো বিদ্যুৎ-এর ব্যবস্থাটা করে দেওয়ার জন্য। কিন্তু করছি করব করে কাজ হয়নি। এখান থেকেও আর কেউ এই বিষয় নিয়ে মাথা ঘামাননি। আজ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল, এবার যদি প্রশাসনের টনক নড়ে”।

    ওই কর্মী আরও বলেন, “এরকম জঞ্জালময় তারে শর্ট সার্কিট হয়েই আগুন লেগেছে। আশঙ্কা বহুদিন ধরেই ছিল। তবে এই ধরনের ঘটনা এই প্রথম ঘটল”। উল্লেখ্য, মালদা শহর পালটে গিয়েছে উন্নয়নে। বেড়েছে নগর সৌন্দর্য। তবে নগরীর এই সৌন্দর্য ম্লান করে দিচ্ছে বিদ্যুতের খুঁটিতে খুঁটিতে তারের জঞ্জাল।

    বিদ্যুতের খুঁটিতে একাধারে ইন্টারনেট, ডিশলাইন, ব্রডব্যান্ড লাইন ও ল্যান্ডফোনলাইন সহ বিভিন্ন লাইনের সংযোগের কারণে তারের জঞ্জাল সব জায়গায়। নগর জুড়েই একই অবস্থা। এতে ঝুঁকিও যেমন রয়েছে, তেমনি নগর সৌন্দর্যও ম্লান করছে এসব তারের জঞ্জাল। মালদা শহরের কোর্ট চত্বরসহ গুরুত্বপূর্ণ এলাকার মোড়গুলোর প্রতিটি বিদ্যুৎ ও ল্যান্ডফোন লাইনের খুঁটিই তারের জটলায় পরিপূর্ণ। এই তারগুলোর বড় অংশ ডিশ লাইন ও ইন্টারনেটের।
  • Link to this news (এই সময়)