• 'মানুষের রায়কে পদাঘাত করল তৃণমূল', বাইরন হাতছাড়া হওয়ায় আক্রমণ অধীরের
    এই সময় | ২৯ মে ২০২৩
  • মানুষের রায়কে পদাঘাত করল তৃণমূল কংগ্রেস। বাইরন তৃণমূলে যেতেই বিস্ফোরক দাবি করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। কংগ্রেসের হাতে একটি মাত্র আসন ছিল, সেটিও হাত থেকে বেরিয়ে যেতে তৃণমূল কংগ্রেসের উপর এদিন ক্ষোভ উগরে দেন তিনি। অধীরের আক্রমণ, " মানুষের রায় ছিল বাইরন বিশ্বাস কংগ্রেসের প্রার্থী দিদি ও খোকা বাবুর মানুষের রায়কে পদাঘাত করল। নানা ধরনের মন্তব্য থেকে পরিষ্কার এই পরাজয় মেনে নিতে পারেনি। বিষয়টাকে বিভ্রান্ত করতে এবং বায়রনকে টেনে আনার চেষ্টা চলছিল।" অধীর এদিন বলেন, "ওঁরা পরাজয় মেনে নিয়ে পারেনি। হেরে যাওয়ার পর থেকেই মানুষকে বিভ্রান্ত করেছে। বায়রনকে দলে ফিরিয়ে আনতে একাধিকবার চেষ্টা হয়েছে।"

    তাঁর কথায়, তৃণমূল সাগরদিঘি উপনির্বাচনে কংগ্রেসের এই জয়টাকে কোনওভাবেই মেনে নিতে পারেনি। সেই কারণে বায়রনকে নিজেদের দলে টেনে আনার জন্য তৃণমূল একাধিক চেষ্টা চালিয়েছে। আগামী দিনে বাইরন এর থেকেও আরও ভালো প্রার্থী কংগ্রেস ওই এলাকা থেকে তুলে আনবে বলে জানিয়েছেন অধীর।

    তৃণমূলের প্রার্থী নিয়েও পরে দলের অন্দরে কানাঘুষো শুরু হয়। সঠিক প্রার্থী দেওয়া হয়নি বলে দাবি তোলা হয়। দেবাশিস ভট্টাচার্যকে পরে পদ থেকেও সরিয়ে দেয় তৃণমূল। সাগরদিঘি কেন্দ্রে হারের পর যথেষ্ট উষ্মা প্রকাশ করতে দেখা যায় তৃণমূল

    প্রসঙ্গত, গত ১৬ ফেব্রুয়ারি সাগরদিঘি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন অনুষ্ঠিত হয় রাজ্যে। এরপর ২ মার্চ উপনির্বাচনের ফল বের হয়। তাতে ২২ হাজারের বেশি ভোটে জয়ী হন বাম-কংগ্রেস জোটের কংগ্রেস প্রার্থী বায়রন বিশ্বাস।

    Adhir Ranjan Chowdhury : ‘দিল্লিতে জোট হোক! কিন্তু বাংলায় চোরকে চোরই বলবো’, মন্তব্য অধীরের এরপরেই রাজ্য রাজনীতিতে নতুন মোড় নেয়। তৃণমূলের মুখ থেকে এই আসন ছিনিয়ে আনায় উজ্জীবিত হয় বিরোধী শিবির। তৃণমূলের হাত থেকে সংখ্যালঘু ভোট বেরিয়ে যাচ্ছে বলে আক্রমণ করে বাম ও কংগ্রেস শিবির।

    দল ছাড়ার পরেই কংগ্রেসের বিরুদ্ধে মুখ খুলতে শোনা যায় বাইরন বিশ্বাসকে। তিনি জানান, সাগরদিঘি উপ নির্বাচনে জয়ী হয়েছিলেন, তার জন্য কংগ্রেসের কোনও ভূমিকা নেই। নিজের ক্যারিশমায় তিনি ওই কেন্দ্রে জিতে এসেছেন এবং সেক্ষেত্রে নিচু স্তরে তৃণমূলের কর্মীরাও তাঁকে জেতার জন্য সাহায্য করেছেন বলে জানা যায়। বাইরন আগামী দিনে তৃণমূলের হয়ে কাজ করবে বলে এদিন জানান তৃণমূলের সেকেন্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়। তবে বাইরন বিশ্বাসের দলত্যাগ যে কংগ্রেস ও বিরোধী শিবিরের কাছে অনেকটাই বড় ধাক্কা তেমনটাই মনে করছে রাজনৈতিক মহল।
  • Link to this news (এই সময়)