• পশ্চিমবঙ্গ পুলিশ-এসইউসিআই কর্মী ধস্তাধস্তি, দিল্লিতে কুস্তিগিরদের হেনস্থার প্রতিবাদ কলকাতায়
    আনন্দবাজার | ২৯ মে ২০২৩
  • দিল্লির রাজপথে কুস্তিগিরদের হেনস্থার প্রতিবাদে এসইউসিআইয়ের বিক্ষোভ ঘিরে ধুন্ধুমার কলকাতায়। সোমবার দুপুরে রাজভবন অভিযান করেন এসইউসিআইয়ের কর্মী-সমর্থকেরা। এই অভিযান ঘিরে উত্তেজনা ছড়ায়। রাজভবনের সামনে ব্যারিকেড ভাঙার চেষ্টা করেন বিক্ষোভকারীরা। পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ বেধে যায় এসইউসিআই কর্মী-সমর্থকদের।

    রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রধান ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগ উঠেছে। এই ঘটনায় বিচারের দাবিতে ১ মাসেরও বেশি সময় ধরে দিল্লির যন্তর মন্তরে ধর্না দিচ্ছেন কুস্তিগিরেরা। রবিবার দেশের নতুন সংসদ ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবারই ‘মহিলা সম্মান মহাপঞ্চায়েতের’ ডাক দিয়েছিলেন কুস্তিগিরেরা। নতুন সংসদ ভবন পর্যন্ত পদযাত্রার কর্মসূচি নিয়েছিলেন তাঁরা। তাঁদের কর্মসূচিতে বাধা দেয় পুলিশ। তার পরেই তুলকালাম কাণ্ড ঘটে। সাক্ষী মালিক, বিনেশ ফোগট, সঙ্গীতা ফোগট, বজরং পুনিয়াদের মতো পদকজয়ী কুস্তিগিররা ‘আক্রান্ত’ হন পুলিশের হাতে। এই ঘটনার প্রতিবাদে সোমবার কলকাতায় বিক্ষোভ দেখায় এসইউসিআই।

    রাজ্যপালকে যে হেতু কেন্দ্রীয় সরকার নিয়োগ করে, তাই রাজভবনের সামনে বিক্ষোভ কর্মসূচি নিয়েছিল এসইউসিআই। এসইউসিআইয়ের বিক্ষোভের জেরে ওই এলাকায় যান চলাচল বিঘ্নিত হয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। বেশ কয়েক জন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

  • Link to this news (আনন্দবাজার)